শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:২৪ অপরাহ্ন

‘বিনিময়’ প্ল্যাটফর্মে সাত দিনে প্রায় ৯৭ লাখ টাকা প্রতারণা

প্রতিনিধির / ৭৮ বার
আপডেট : বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০২২
‘বিনিময়’ প্ল্যাটফর্মে সাত দিনে প্রায় ৯৭ লাখ টাকা প্রতারণা
‘বিনিময়’ প্ল্যাটফর্মে সাত দিনে প্রায় ৯৭ লাখ টাকা প্রতারণা

সম্প্রতি চালুকৃত বাংলাদেশ ব্যাংকের প্রতিষ্ঠিত অ্যাপস ‘বিনিময়’ প্ল্যাটফর্ম ব্যবহার করে একটি সংঘবদ্ধ প্রতারক চক্র গত ১০ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত মোট ৯৬ লাখ ৭৪ হাজার ২৫৭ টাকা ডিজিটাল প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ করে।

এই প্রতারক চক্র মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের সেলফিন প্ল্যাটফর্ম ব্যবহার করে ‘বিনিময়’ প্ল্যাটফর্মের প্রবেশ করে তাদের নিজেদের বিকাশের ব্যক্তিগত অ্যাকাউন্টে অবৈধভাবে টাকা ট্রান্সফারের অনুরোধ পাঠান। এই অনুরোধে বিকাশ থেকে প্রতারকদের বিকাশের ব্যক্তিগত অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়।

বাংলাদেশ ব্যাংকের প্রতিষ্ঠিত ‘বিনিময়’ প্ল্যাটফর্ম ব্যবহার করে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে সাত দিনে প্রায় ৯৭ লাখ টাকা প্রতারণা করেছে একটি সংঘবদ্ধ চক্র।বুধবার (২৩ নভেম্বর) বগুড়ায় অভিযান চালিয়ে এই চক্রের মূল হোতাসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

গ্রেফতাররা হলেন- গোলাম রব্বানী, শামীম আহমেদ ও রুহুল আমিন।

এ সময় তাদের কাছ থেকে কম্পিউটারের সিপিইউ, বিপুল পরিমাণ সিম কার্ড, ব্যাংকের চেক বই, ডেবিট-ক্রেডিট কার্ড, ১৪টি মোবাইল ফোন ও মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের বিভিন্ন ধরনের রেজিস্টারসহ গুরুত্বপূর্ণ নথি উদ্ধার করা হয়।বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাজধানীর মালিবাগ সিআইডি প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়া।

এ সময়ে প্রতারক চক্রের সদস্যদের সেনফিন অ্যাকাউন্টে কোনো টাকা না থাকা স্বত্বেও বিনিময় প্লাটফর্ম থেকে ডিজিটাল প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ করে।এ চক্রের আরও তিন সদস্য নজরদারিতে রয়েছেন, তাদের প্রতারণার বিষয়টি নিয়ে কাজ চলছে। এ বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে বলেও জানান সিআইডি প্রধান আলী মিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ