রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ১০:১৮ অপরাহ্ন

টিকফা বৈঠকেরা জন্য বাংলাদেশ প্রস্তুতি নিচ্ছে

প্রতিনিধির / ৩১ বার
আপডেট : বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২
টিকফা বৈঠকেরা জন্য বাংলাদেশ প্রস্তুতি নিচ্ছে
টিকফা বৈঠকেরা জন্য বাংলাদেশ প্রস্তুতি নিচ্ছে

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মতে, আগামী ৬ ডিসেম্বর ওয়াশিংটনে অনুষ্ঠিতব্য ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম চুক্তির বৈঠকের আলোচ্য সূচিতে এই বিষয়টিকে শীর্ষে রেখেছে। আট সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলটির নেতৃত্বে থাকবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

আগামী ৬ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বসছে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম অ্যাগ্রিমেন্ট (টিকফা) বৈঠক। আসন্ন এ বৈঠকে মার্কিন তুলা আমদানিতে বিদ্যমান বাধ্যবাধকতা অপসারণের জন্য বাংলাদেশ প্রস্তুতি নিচ্ছে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।=সূত্র জানায়, তুলা আমদানির ক্ষেত্রে বিদ্যমান জটিলতা দূর করা ছাড়াও বীজ আমদানি-রপ্তানি, ডেটা সুরক্ষা এবং সোশ্যাল মিডিয়া রেগুলেশনও বৈঠকে অগ্রাধিকার এজেন্ডা হিসাবে আলোচনা করা হবে।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, বাণিজ্য মন্ত্রণালয় সম্প্রতি বাংলাদেশের এজেন্ডা নির্ধারণ এবং ইউনাইটেড স্টেটস ট্রেড রিপ্রেজেন্টেটিভ (ইউএসটিআর) এর বিষয়গুলো পর্যালোচনা করার জন্য একটি বৈঠক করেছে। ইউএসটিআর হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের সমতুল্য।টিকফা নিয়ে অনুষ্ঠিত এক বৈঠক শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ডব্লিউটিও সেলের প্রধান হাফিজুর রহমান বলেন, ওয়াশিংটনের বৈঠকে আমরা জিএসপি সুবিধা না চেয়ে মার্কিন কর্তৃপক্ষের কাছে অগ্রাধিকার বাজারে প্রবেশাধিকার চাইব।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের ওষুধের নিবন্ধন সহজ করা হবে। যুক্তরাষ্ট্র বাংলাদেশে বীজ রপ্তানি-আমদানি এবং গার্মেন্টসের শিপিংয়ের জন্য বাংলাদেশকে সার্টিফিকেশন অথরিটি দেবে যাতে ল্যাবরেটরি পরীক্ষা বাংলাদেশে করা যায়।বৈঠকে সিদ্ধান্ত হয় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন তহবিল করপোরেশন (আইডিএফসি) এর সদস্য হওয়ার অনুমতি চাইবে। জিএসপি এনটাইটেলমেন্টের জন্য বড় দেশগুলোকে আইডিএফসি এর সদস্য হওয়ার সুযোগ দেওয়া উচিত বলে তিনি উল্লেখ করেন।

এখানে উল্লেখ্য, সর্বশেষ জিএসপি কর্মসূচির মেয়াদ ২০২০ সালে শেষ হয়েছিল এবং মার্কিন কংগ্রেস এরপর আর এটি পুনরুজ্জীবিত করেনি।এর আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেছিলেন যে মার্কিন কংগ্রেস নতুন করে জিএসপি চালু করলে বাংলাদেশের জন্য এই সুযোগ পুনরুজ্জীবিত করার জন্য ইউএসটিআর অনুরোধ করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ