সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৩:৫০ পূর্বাহ্ন

টিকা ক্যাম্পেইনে ৭ দিনে টিকা পাচ্ছে ৯০ লাখ মানুষ

প্রতিনিধির / ২৫ বার
আপডেট : বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২
টিকা ক্যাম্পেইনে ৭ দিনে টিকা পাচ্ছে ৯০ লাখ মানুষ
টিকা ক্যাম্পেইনে ৭ দিনে টিকা পাচ্ছে ৯০ লাখ মানুষ

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে কমে এসেছে করোনা সংক্রমণ। এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২০ লাখের বেশি মানুষের। মারা গেছেন ২৯ হাজার ৪৩৩ জন। সম্মুখসারির যোদ্ধা, ষাটোর্ধ্ব ব্যক্তি এবং গর্ভবতীদের টিকার চতুর্থ ডোজ দেওয়ার সুপারিশ করেছে টিকা সংক্রান্ত জাতীয় কারিগরি উপদেষ্টা কমিটি নাইট্যাগ। টিকাদানের প্রস্তুতি শুরু করেছে স্বাস্থ্য বিভাগ।চতুর্থ ডোজ দেওয়ার বিষয়ে এরইমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে বাংলাদেশ। বিশ্বের বেশ কয়েকটি দেশে শুরু হয়েছে টিকাদান।

মহান বিজয় দিবস উপলক্ষে আজ থেকে শুরু হচ্ছে সাত দিন ব্যাপী করোনার বিশেষ টিকা ক্যাম্পেইন। এ ক্যাম্পেইনে ৭ দিনে টিকা পাচ্ছে ৯০ লাখ মানুষ।১ থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত এ ক্যাম্পেইনে করোনার টিকার দ্বিতীয় ও বুস্টার ডোজ দেওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ৯০ লাখ মানুষকে। সারা দেশের ১৫ হাজার ৯৮৪টি কেন্দ্রে ১৭ হাজার ১১৬টি টিম কাজ করবে এ কর্মসূচিতে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রথমে টিকা পাবেন ষাটোর্ধ্ব ও সম্মুখসারির করোনা যোদ্ধারা। বাদ পড়াদের জন্য টিকার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ডোজের বিশেষ কর্মসূচি শুরু হয়েছে আজ। ৭ দিনে টিকা পাবেন ৯০ লাখ মানুষ।ইউনিয়ন, উপজেলা, জেলাসহ সব স্বাস্থ্যকেন্দ্রে এই টিকাদান চলবে। দেশে এ পর্যন্ত করোনার প্রথম ডোজ পেয়েছে ৮৭ শতাংশ, দ্বিতীয় ডোজ পেয়েছে ৭৩ শতাংশ।তবে ৫০ শতাংশ মানুষ এখনও বুস্টার ডোজ পায়নি।

দেশে করোনার টিকা দেওয়া শুরু হয় ২০২১ সালের ২৭ জানুয়ারি। এ পর্যন্ত টিকার প্রথম ডোজ ১৪ কোটি আর দ্বিতীয় ডোজ পেয়েছেন ১৩ কোটি মানুষ।তবে বুস্টার ডোজ নিতে অনেকের মধ্যে দেখা গেছে অনীহা। চার কোটির বেশি মানুষ এখনও বুস্টার নেয়নি। স্বাস্থ্য বিভাগ বলছে, বাদ পড়াদের জন্য ডিসেম্বরের প্রথম সাত দিন চলবে বিশেষ টিকা কর্মসূচি। দেওয়া হবে ৯০ লাখ ডোজ টিকা। কর্মসূচিতে দেওয়া হবে ফাইজার ও সিনোফার্মের টিকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ