সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৪:৪৮ পূর্বাহ্ন

বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কায় জার্মানি

প্রতিনিধির / ২৫ বার
আপডেট : বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২
বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কায় জার্মানি
বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কায় জার্মানি

এবার কাতারে চলমান ২০২২ বিশ্বকাপেও গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কায় কোচ হ্যান্স ফ্লিকের দল। একরাশ অনিশ্চয়তা আর ভাগ্যরেখা সঙ্গী করে গ্রুপের শেষ ম্যাচে মাঠে নামছে ম্যানুয়েল নিউয়ের বাহিনী। ‘ই’ গ্রুপের বাঁচা-মরার ম্যাচে জার্মানির প্রতিপক্ষ কনকাকাফ অঞ্চলের দল কোস্টারিকা। দোহার আল বায়াত স্টেডিয়ামে ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় আজ রাত ১টায়। এই ম্যাচে শুধু জিতলেই চলবে না জার্মানিকে, তাকিয়ে থাকতে হবে স্পেন ও জাপানের মধ্যকার গ্রুপের আরেক ম্যাচের ফলাফলের দিকে।

বিশ্ব ফুটবলের অন্যতম সেরা শক্তি জার্মানি। ইউরোপের পাওয়ার হাউসরা ব্রাজিলের সর্বোচ্চ পাঁচবারের পর দ্বিতীয় সর্বোচ্চ চারবারের বিশ্বচ্যাম্পিয়ন। সার্বিক সাফল্য বিবেচনা করলে তাদেরই বিশ্বের সেরা সাফল্যের দল বলা হয়ে থাকে। সেই অদম্য জার্মানরাই টানা দুই বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কায়। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পর ২০১৮ রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায়ঘণ্টা বাজে ইউরোপীয়ান পরাশক্তিদের।

আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে এই ম্যাচটিও একই সময়ে শুরু হবে। বর্তমানে ‘ই’ গ্রুপে দুটি করে ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে সবার উপরে স্পেন। ৩ পয়েন্ট করে নিয়ে গোলগড়ে পরের দুই অবস্থানে জাপান ও কোস্টারিকা। ১ পয়েন্ট নিয়ে সবার তলানিতে জার্মানি।
নকআউট রাউন্ডে খেলতে হলে কোস্টারিকার বিরুদ্ধে জয় ছাড়া অন্য কোন পথ খোলা নেই জার্মানির। ড্র করলেও এবারের আসর থেকে বিদায় নিতে হবে অদম্য জার্মানদের। অন্যদিকে স্পেন ও জাপান যদি ড্র করে তবে জার্মানিকে অন্তত দুই গোলের ব্যবধানে জিততে হবে। আর হাজিমে মোরিইয়াসুর জাপান যদি লা রোজাদের হারিয়ে দেয় তাহলে আরেকটি অঘটনের জন্ম হবে।

তখন স্পেনকে বিদায় করতে হলে জার্মানিকে অন্তত পাঁচ গোলের ব্যবধানে কোস্টারিকাকে হারাতে হবে। এমন কঠিন ও জটিল সমীকরণের সামনে দাঁড়িয়ে কোস্টারিকার বিরুদ্ধে জয়ের বিকল্প নেই জার্মানদের। তবে কাজটা মোটেও সহজ হবেনা মুলার, মুসিয়ালা, হাভার্টজদের। কেননা কোস্টারিকাও নকআউটে খেলার স্বপ্ন বুনছে।
স্পেনের কাছে সাত গোলে বিধ্বস্ত হয়ে বিশ্বকাপ শুরু করা দলটি নিজেদের দ্বিতীয় ম্যাচে জাপানকে ১-০ গোলে হারিয়ে ভালোমতোই টিকে আছে টুর্নামেন্টে। যে কারণে কোস্টারিকাও নকআউটে খেলার অভিন্ন চ্যালেঞ্জে মাঠে নামছে। জার্মানিকে হারাতে পারলে নিজেদের ইতিহাসে তৃতীয়বার নকআউট পর্ব নিশ্চিত করবে কনকাকাফ অঞ্চলের দেশটি। তবে স্পেন যদি জাপানকে পরাজিত করে তাহলে লুইস ফার্নান্দো সুয়ারেজের দলের ড্র করলেই চলবে।

কিন্তু হেরে গেলে ২০১৪ বিশ^কাপের কোয়ার্টার ফাইনাল খেলা দলটি টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে। ১৯৯০ সালে কোস্টারিকা শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিল। আট বছর আগে লস টিকোসরা ইতালিকে ১-০ গোলে হারিয়ে বিশ^কাপে ঐতিহাসিক জয় পেয়েছিল। সেই দলটি এবার শেষ গ্রুপ ম্যাচে আরেক পরাশক্তির বিরুদ্ধে মাঠে নামছে। জার্মানদের হারাতে পারলে আবারও নকআউট পর্বে খেলার রেকর্ড গড়বে কোস্টারিকানরা।

কোস্টারিকা কোচ লুইস ফার্নান্দো সুয়ারেজেরও অভিন্ন লক্ষ্য। তিনি বলেন, আমরা কার বিরুদ্ধে খেলছি সেটা বড় কথা নয়। জার্মানি বড় দল এটা সবাই জানে। কিন্তু আমরা আমাদের খেলাটা খেলার চেষ্টা করব। আমাদের সুযোগ আছে নকআউট রাউন্ডে খেলার। সেটা পূরণ করতে মুখিয়ে আছে ছেলেরা। অন্যদিকে জার্মান কোচ হ্যান্স ফ্লিকও আশাবাদী। তিনি বলেন, জানি আমাদের পথটা সহজ নয়। কিন্তু আশাবাদী হতে দোষ কি। আমরা আমাদের ম্যাচ জয়ের সর্বোচ্চ চেষ্টা করব। বাদবাকিটা না হয় ভাগ্যের ওপরই ছেড়ে দিলাম। আমরা আশাবাদী নকআউট রাউন্ডে খেলতে।

তবে পরিসংখ্যান চোখ রাঙাচ্ছে জার্মানদের। এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই এশিয়ার সুপার পাওয়ার জাপানের কাছে অপ্রত্যাশিতভাবে ২-১ গোলে হেরে মিশন শুরু করে জার্মানি। এরপর স্পেনের সঙ্গে ১-১ গোলে ড্র করে আশা বাঁচিয়ে রেখেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ