সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৫:২০ পূর্বাহ্ন

দক্ষিণ এশিয়ার জিহাদি নেতাদের সন্ত্রাসী হিসাবে মনোনীত করছে যুক্তরাষ্ট্র

প্রতিনিধির / ২৪ বার
আপডেট : শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২
দক্ষিণ এশিয়ার জিহাদি নেতাদের সন্ত্রাসী হিসাবে মনোনীত করছে যুক্তরাষ্ট্র
দক্ষিণ এশিয়ার জিহাদি নেতাদের সন্ত্রাসী হিসাবে মনোনীত করছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র ৩১ জুলাই দুইটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে আল-কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরিকে হত্যা করে, যিনি কাবুলে পালিয়ে গিয়েছিলেন। যুক্তরাষ্ট্র তালেবানকে অভিযুক্ত করেছে, তারা আল-কায়েদাকে আশ্রয় না দেওয়ার প্রতিশ্রুতি লঙ্ঘন করেছে।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ও ট্রেজারি ডিপার্টমেন্ট চারজনকে বিশেষভাবে মনোনীত গ্লোবাল টেররিস্ট হিসেবে তালিকাভুক্ত করেছে। তাদের সঙ্গে লেনদেনে জড়িত হওয়া যুক্তরাষ্ট্রের মাধ্যমে একটি অপরাধ হিসেবে বিবেচিত হয় এবং মার্কিন কর্তৃপক্ষ তাদের যেকোনো সম্পদ ব্লক করবে।
প্রেসিডেন্ট জো বাইডেন দুই দশক পর আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে জানিয়েছেন, এর বেশি কিছু অর্জন করা যাবে না। যুক্তরাষ্ট্র সরাসরি সামরিক উপস্থিতি ছাড়াই জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করতে পারে।

যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ঘোষণা করেছে, তারা দক্ষিণ এশিয়ার আল-কায়েদা ও পাকিস্তানি তালেবানের নেতাদের সন্ত্রাসী হিসাবে মনোনীত করছে। আফগানিস্তানে আতঙ্ক বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র এ পদক্ষেপ নেওয়ার অঙ্গীকার করেছে। আমেরিকান সাপ্তাহিক সংবাদপত্র ব্যারনসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, জিহাদি নেটওয়ার্কের আঞ্চলিক হাত, আল-কায়েদা ইন দ্য ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট (একিউআইএস) এর স্বঘোষিত ‘আমির’ ওসামা মেহমুদসহ চার নেতা অন্তর্ভুক্ত।পাকিস্তানি তালেবানের দুই নম্বর ব্যক্তিত্ব ক্বারি আমজাদ নামে পরিচিত মুফতি হজরত ডিরোজিকেও এই তালিকায় রাখা হয়েছে। গত বছর তালেবান প্রতিবেশী আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে এর ১৫ বছরের সহিংসতার প্রচারণা বেড়েছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, খাইবার পাখতুনখোয়ায় তালেবান অভিযানের নেতৃত্ব দিচ্ছেন ডিরোজি। এতে দুইটি সীমান্ত এলাকা সহিংস হামলার শিকার হয়েছে।পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেন, ‘সন্ত্রাসীরা যাতে আফগানিস্তানকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার না করে তা নিশ্চিত করার জন্য এটি আমাদের নিরলস প্রচেষ্টার অংশ। আফগানিস্তানে আন্তর্জাতিক সন্ত্রাসীরা যাতে দায়মুক্তির সঙ্গে কাজ করতে না পারে তা নিশ্চিত করার জন্য আমাদের প্রতিশ্রুতি বজায় রাখতে আমরা সমস্ত প্রাসঙ্গিক সরঞ্জাম ব্যবহার করতে থাকব।’

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ