শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৯:০৪ অপরাহ্ন

ব্রাজিলের একাদশে পরিবর্তন

প্রতিনিধির / ২৫ বার
আপডেট : শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২
ব্রাজিলের একাদশে পরিবর্তন
ব্রাজিলের একাদশে পরিবর্তন

কাতার বিশ্বকাপে দুর্দান্ত সূচনা করেছে ব্রাজিল। গ্রুপপর্বের প্রথম দুই ম্যাচে টানা দুই জয় তুলে নেয় তিতের দল। সার্বিয়াকে ২-০ ও সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে ইতোমধ্যে এক ম্যাচ হাতে রেখে শেষ ১৬-এর টিকিটও নিশ্চিত করে সেলেকাওরা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে আজ তাদের প্রতিপক্ষ ক্যামেরুন। দোহার লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় একে অপরের মুখোমুখি হবে ব্রাজিল-ক্যামেরুন। এই ম্যাচ জিতলেই টানা ৭ আসরে গ্রুপপর্বে কোনো ম্যাচ না হারার কীর্তি গড়বে ব্রাজিল।

আজ রাতে মাঠে নামছে ব্রাজিল, প্রতিপক্ষ ক্যামেরুন। সেলেসাওদের জন্য অন্য ১০টা সাধারণ ম্যাচের মতো একটা ম্যাচ হলেও ক্যামেরুনের জন্য বাঁচা-মরার লড়াই। শেষ ১৬ আগেই নিশ্চিত করে ফেলায় ব্রাজিলের জন্য ম্যাচটি শুধুই নিয়মরক্ষার। ফলে চিন্তামুক্ত নির্ভার হয়েই আজ খেলতে নামবে তিতের দল।কতটা নির্ভার হয়ে, তা বোঝা যাচ্ছে ব্রাজিলের একাদশ গঠনের প্রক্রিয়া দেখে। রীতিমতো ঘোষণা দিয়ে একাদশে পরিবর্তন আনা হচ্ছে। সাইড বেঞ্চের একাধিক ফুটবলারকে বাজিয়ে দেখবেন তিতে। আর অধিনায়কের আর্মব্র্যান্ড উঠছে অভিজ্ঞ দানি আলভেজের হাতে। হয়তো এটিই হতে পারে আলভেজের বিদায়ী ম্যাচ।

ব্রাজিলের পরিবর্তনের শুরুটা হবে গোলপোস্টের নিচ থেকেই। এলিসনের বদলে আজ দেখা যাবে এন্ডারসনকে। ডিফেন্সে আলভেজ ও মিডফিল্ডের দায়িত্বে থাকবেন ফ্যাবিনো। আর আক্রমণে অ্যান্থনি ও গ্যাব্রিয়েল মার্সিয়াল থাকবেন গোল করার দায়িত্বে। তবে দ্বিতীয় সারির দল নিয়েও হেরে যেতে চায় না কোচ। ধরে রাখতে চায় গ্রুপপর্বে অপরাজিত থাকার রেকর্ড।

পরিসংখ্যান বলছে, ব্রাজিল বিশ্বকাপের গ্রুপপর্বের ম্যাচ খেলেছে ২৯টি। যার সর্বশেষ ১৭ ম্যাচে অপরাজিত। যার মধ্যে ১৪টি জয় আর তিনটি ড্র। গ্রুপ ম্যাচের মধ্যে সর্বশেষ হেরেছিল সেই ১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপে। হারটি ছিল নরওয়ের বিপক্ষে। পরের ৬ আসরে কখনো কোনো গ্রুপ ম্যাচে হারেনি সেলেসাওরা। আজ ক্যামেরুনের সঙ্গে জিতলে বা ড্র করলেই তা ৭ আসরে পূর্ণ হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ