সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৫:১৭ পূর্বাহ্ন

ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হলেই প্রশাসক নিয়োগ করা হবে

প্রতিনিধির / ২২ বার
আপডেট : সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২
ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হলেই প্রশাসক নিয়োগ করা হবে
ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হলেই প্রশাসক নিয়োগ করা হবে

ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হলেই প্রশাসক নিয়োগ করা হবে। এমন বিধান সংযোজন করে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন সংশোধন করা হচ্ছে। দায়িত্ব হস্তান্তরে গাফিলতি প্রমান হলে চেয়ারম্যানকে করা হবে জরিমানা। স্থানীয় সরকার বিভাগ সূত্রে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

ইতিমধ্যে জেলা পরিষদ, পৌরসভায় এ ধরনের বিধান কার্যকর করা হয়েছে। মেয়াদ শেষ হলেও মামলা মোকদ্দমাসহ নানা অজুহাতে ক্ষমতা আকড়ে থাকার প্রবনতা থেকে সরকার মেয়াদন্তে প্রশাসক নিয়োগের বিধান করে। কিন্তু এখন দেখা যাচ্ছে এই বিধানটিও রাজনৈতিকচাওয়া পাওয়ার কাছে অনেক ক্ষেত্রে অকার্যকর।

ক্ষেত্রবিশেষ রাজনৈতিক প্রভাবশালী বা স্থানীয় সংসদ সদস্যের ইচ্ছা অনিচ্ছায় মেয়াদ শেষ হবার পর প্রশাসক নিয়োগ হচ্ছে। কিন্তু প্রশাসক নিয়োগের পরও অনেক জায়গায় নির্বাচনের জন্য স্থানীয় সরকার বিভাগ থেকে নির্বাচন কমিশনকে নির্বাচন অনুষ্ঠানের জন্য কোন নির্দেশনা দেয়া হচ্ছে না।সূত্র জানায় বিশেষ কিছু ক্ষেত্রে এমন হচ্ছে। তবে বেশিরভাগ ক্ষেত্রে বিধানবলি কার্যকর করা গেছে।

এরকম বাস্তবতায় এবার ইউনিয়নপরিষদের ক্ষেত্রেও একই বিধান করে আইন সংশোধন করা হচ্ছে। ইতিমধ্যে আইনের খসড়া প্রস্তুত করা হয়েছে। মন্ত্রীর অনুমোদনের পর এটি মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠানো হবে।

স্থানীয় সরকার ( ইউনিয়ন পরিষদ) বিদ্যমান আইনে দায়িত্ব হস্তান্তরে বিলম্ব বা গাফিলতির জন্য কোন শাস্তির ব্যবস্থা নেই। তাই সংশোধিত আইনে এরকম ক্ষেত্রে আর্থিক দন্ডের বিধান রাখা হচ্ছে।

এ ছাড়াও সংশোধিত আইনে ইউনিয়ন পরিষদ সচিবের পদবি বদল করে প্রধান প্রশাসনিক কর্মকর্তা করা হচ্ছে। বেতনক্রম একই থাকবে। মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী সচিবের পদবী পরিবর্তন করা হচ্ছে। ওই সিদ্ধান্তে বলা আছে সচিবালয়ের বাইরে কোন সরকারি আধাসরকারি স্বায়ত্বশাসিত সংবিধিবদ্ধ সংস্থায় সচিবের পদ থাকলে তা পরিবর্তন করতে হবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ