সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৪:৫৮ পূর্বাহ্ন

সৌদি যুবরাজ সালমানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের করা মামলা খারিজ হয়েছে

প্রতিনিধির / ১৭ বার
আপডেট : বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২
সৌদি যুবরাজ সালমানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের করা মামলা খারিজ হয়েছে
সৌদি যুবরাজ সালমানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের করা মামলা খারিজ হয়েছে

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটের ভেতরে ২০১৮ সালের ২ অক্টোবর খুন হন দ্য ওয়াশিংটন পোস্টের কলামিস্ট ও সৌদি রাজতন্ত্রের নীতির কট্টর সমালোচক খাসোগি। এই ঘটনায় মার্কিন আদালতে মামলা করেন খাসোগির বাগ্‌দত্তা হেতিজে চেঙ্গিস।

মামলায় অভিযোগ করা হয়, সৌদি নেতৃত্ব ও দেশটির কর্মকর্তারা খাসোগিকে আটকে রেখে মাদক প্রয়োগ ও নির্যাতন করে হত্যা করেছেন। খাসোগিকে
হত্যাকাণ্ডের পর থেকেই সন্দেহের তির ছিল যুবরাজ সালমানের দিকে।এ ছাড়া যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ডিরেক্টর অফ ন্যাশনাল ইনটেলিজেন্সের তদন্তে উঠে আসে, এ হত্যাকাণ্ডে মোহাম্মদ বিন সালমানের নির্দেশ ছিল। এই ঘটনা নিয়ে ওয়াশিংটন-রিয়াদ সম্পর্কেও চিড় ধরে। তবে পরবর্তীতে সৌদির সঙ্গে সম্পর্ক ঠিক করতে তোড়জোড় শুরু করে বাইডেন প্রশাসন।

সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে করা একটি মামলা খারিজ করা হয়েছে। দেশটির স্থানীয় সময় মঙ্গলবার (৬ ডিসেম্বর) মামলাটি খারিজ করেন ওয়াশিংটনের বিচারক জন বেটস।ওয়াশিংটনের এইউ বিচারক জানান, মামলা থেকে যুবরাজ সালমানকে দায়মুক্তি দিয়ে যুক্তরাষ্ট্র সরকারের ঘোষণা প্রত্যাখ্যান করার কোনো ক্ষমতা তার নেই।

জন বেটস বলেন, সৌদি আরবসহ বিদেশি বিভিন্ন বিষয় দেখভালের দায়িত্ব যুক্তরাষ্ট্র সরকারের। এখন যদি আদালত সৌদি যুবরাজের দায়মুক্তির বিষয়ে বিপরীত কোনো সিদ্ধান্ত দেয়, তা সরকারের ওই দায়িত্ব পালনে হস্তক্ষেপ হবে। তাই এই মামলা নিয়ে ভিন্ন কোনো সিদ্ধান্ত দেওয়ার উপায় তার হাতে নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ