সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১১:১১ পূর্বাহ্ন

কোয়ার্টার ফাইনালকে সামনে রেখে প্রস্তুতি চলছে হেভিওয়েট দলগুলোর

প্রতিনিধির / ২৩ বার
আপডেট : বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২
কোয়ার্টার ফাইনালকে সামনে রেখে প্রস্তুতি চলছে হেভিওয়েট দলগুলোর
কোয়ার্টার ফাইনালকে সামনে রেখে প্রস্তুতি চলছে হেভিওয়েট দলগুলোর

কাতার বিশ্বকাপে আগামীকাল শুক্রবার (৯ ডিসেম্বর) থেকে শুরু হতে যাচ্ছে কোয়ার্টার ফাইনালের লড়াই। কোয়ার্টার ফাইনালকে সামনে রেখে পুরোদমে প্রস্তুতি চলছে ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্সসহ অন্যান্য হেভিওয়েট দলগুলোর।পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল, বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স, লিওনেল মেসির আর্জেন্টিনা এবং তারুণ্য নির্ভর উজ্জীবিত ইংল্যান্ড প্রতিটি দলই কাতারের প্রথম রেস্ট ডে’তে নিজেদের প্রস্তুতিতে ব্যস্ত ছিল।

ফেবারিটদের তালিকায় নাম যোগ করেছে পর্তুগালও। শেষ ষোলোতে সবচেয়ে দাপুটে জয় দিয়ে তারা কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে। সুইজার‌ল্যান্ডকে ৬-১ গোলে বিধ্বস্ত করে আত্মবিশ্বাসী পর্তুগাল এখন টুর্নামেন্টের নতুন ফেবারিট। বিশেষ করে ক্রিশ্চিয়ানো রোনালদোর জায়গায় মূল একাদশে খেলতে নেমে ২১ বছর বয়সী গনসালো রামোস কাতার বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিকম্যান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

কোয়ার্টার ফাইনালে আরেক বিস্ময় মরক্কোর মোকাবেলা করতে হবে পর্তুগালকে। পেনাল্টিতে মরক্কোর কাছে হেরে বিদায় নিয়েছে স্পেন। পুরো ম্যাচেই আধিপত্য দেখানো স্প্যানিশরা আরো একবার তাদের সমর্থকদের প্রত্যাশা পূরনে ব্যর্থ হয়েছে।ফিফা সভাপতি গিয়ান্নি ইনফ্যান্তিনো কাতারের গ্রুপ পর্বের খেলার প্রশংসা করে বলেছেন ইতোমধ্যেই এই বিশ্বকাপ সর্বকালের সেরার তকমা পেয়ে গেছে।গ্রুপ পর্বে বেশ কিছু অঘটন দেখেছে পুরো ফুটবল বিশ্ব। আর্জেন্টিনার বিপক্ষে সৌদি আরবের জয়টি ছিল প্রথম অঘটন। এরপর জার্মানি ও স্পেনকে পেছনে ফেলে গ্রুপের শীর্ষস্থান দখল করে জাপান । বেলজিয়ামকে পরাজিত করে ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করে শেষ ষোলোর টিকিট পায় মরক্কো।

ইনফ্যান্তিনো বলেন, ‘আমি সবগুলো ম্যাচই দেখেছি। সহজভাবে বললে এবারের গ্রুপ পর্বের ম্যাচগুলোর ছিল বিশ্বকাপের সেরা ম্যাচ। সে কারণেই বাকি ম্যাচগুলোতেও একই ধরনের উত্তেজনা আশা করছি। চমৎকার স্টেডিয়ামগুলোতে দুর্দান্ত সব ম্যাচ যেন আরো প্রাণবন্ত হয়ে উঠেছিল। এখানকার দর্শকরাও অসাধারণ।’

শুক্রবার প্রথম কোয়ার্টার ফাইনালে রাশিয়া বিশ্বকাপের রানার্স-আপ ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে বিধ্বস্ত করে শেষ ষোলো পার করা ব্রাজিল এখনো ফেবারিটের তকমা গায়ে লাগিয়ে এগিয়ে চলেছে। সৌদি আরবের বিরুদ্ধে হতাশাজনক পরাজয় দিয়ে আসর শুরু করা আর্জেন্টিনা শেষ আটে খেলবে এখন পর্যন্ত টুর্নামেন্টে অপরাজিত থাকা নেদারল্যান্ডের বিপক্ষে। পরের দিন অপর দুই কোয়ার্টার ফাইনালের লড়বে মরক্কো-পর্তুগাল ও ইংল্যান্ড-ফ্রান্স।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ