রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ১০:৪৬ অপরাহ্ন

বিশ্বকাপের তৃতীয় ও চতুর্থ স্থান দখল করা দলগুলো কত টাকা পাবে?

প্রতিনিধির / ২৮ বার
আপডেট : শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২
বিশ্বকাপের তৃতীয় ও চতুর্থ স্থান দখল করা দলগুলো কত টাকা পাবে?
বিশ্বকাপের তৃতীয় ও চতুর্থ স্থান দখল করা দলগুলো কত টাকা পাবে?

কাতার বিশ্বকাপের তৃতীয় ও চতুর্থ স্থান দখল করা দলগুলো কত টাকা পাবে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা থেকে? ফিফার দেয়া তথ্যমতে, এবারের বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলই প্রাইজমানি পাবে। যা অন্যান আসরগুলোর তুলনায় একটু বেশিই। এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে ৪২০ কোটি টাকা। রানার্সআপ পাবে প্রায় ৩০০ কোটি টাকা।

আর্জেন্টিনা-ফ্রান্সের মধ্যকার ফাইনালের আগে আজ শনিবার খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে ক্রোয়েশিয়া ও মরক্কো। বাংলাদেশ সময় রাত ৯টায় এ ম্যাচ অনুষ্ঠিত হবে।পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে কোয়ার্টার ফাইনালে হারিয়ে শেষ চার নিশ্চিত করে ক্রোয়েশিয়া। তবে বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে ৩-০ গোলে হেরে শিরোপার দৌঁড় থেকে ছিটকে যায় তারা। স্বপ্ন ভাঙে বিশ্বকাপ জয়ের।

একইভাবে পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনালে ওঠে মরক্কো। ফুটবল বিশ্বকাপের ইতিহাসে প্রথম কোনো আফ্রিকান দল হিসেবে সেমিফাইনালে খেলার যোগত্য অর্জন করে মরক্কো। তবে শেষ চারেই থামে তাদের যাত্রা। শক্তিশালী ফ্রান্সের কাছে ২-০ গোলে হেরে বিশ্বকাপের দৌড় থেকে ছিটকে গিয়েছে দলটি।আজ এই দুদল মুখোমুখি হতে চলেছে তৃতীয় স্থান দখলের লড়াইয়ে। এই ম্যাচে পরাজিত দলের অবস্থাত চতুর্থ স্থানে।

শেষ ষোল থেকে বিদায় নেয়া দলগুলোও পাবে বিপুল অঙ্কের প্রাইজমানি, যা বাংলাদেশি টাকায় প্রায় ১৩০ কোটি টাকার সমান। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়া চার দল পাবে প্রায় ১৭০ কোটি টাকা করে। তৃতীয় ও চতুর্থ স্থান অধিকারী দল যথাক্রমে ২৭০ ও ২৫০ কোটি টাকা পাবে।

এছাড়া গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া দলগুলো পাবে ৯০ কোটি টাকা করে। এই হিসাবে ক্রোয়েশিয়া যদি তৃতীয় স্থানের অধিকারী হয় তাহলে তারা পাবে ২৭০ কোটি আর চতুর্থ হলে ২৫০ কোটি টাকা। একইভাবে মরক্কোরও থাকছে সর্বোচ্চ ২৭০ কোটি টাকা জয়ের সুযোগ।

বিশ্বকাপে একই গ্রুপে খেলেছে মরক্কো ও ক্রোয়েশিয়া। ‘এফ’ গ্রুপে দুই দলের ম্যাচটি গোলশূন্য সমতায় শেষ হয়েছিল। যদিও গ্রুপ পর্ব এখন অতীত। দুটি দলের সামনেই জয় নিয়ে বিশ্বকাপ যাত্রা শেষ করে নতুন ইতিহাস রচনার সুযোগ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ