সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৫০ পূর্বাহ্ন

বিশ্বের সবচেয়ে পুরোনো প্যান্ট বিক্রি হলো কোটি টাকায়

প্রতিনিধির / ৩১ বার
আপডেট : শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২
বিশ্বের সবচেয়ে পুরোনো প্যান্ট বিক্রি হলো কোটি টাকায়
বিশ্বের সবচেয়ে পুরোনো প্যান্ট বিক্রি হলো কোটি টাকায়

একটি পুরোনো প্যান্ট কি না বিক্রি হলো ১ কোটি ১৮ লাখ ৬৬ হাজার টাকায়! অবাক করা বিষয় হলেও সত্যিই যে, বিশ্বের সবচেয়ে পুরোনো প্যান্ট নিলামে তোলার পর এ দামেই বিক্রি হয়েছে।ইতিহাস থেকে জানা যায়, উত্তর ক্যারোলিনার উপকূলে ১৮৫৭ সালের এক জাহাজডুবির ঘটনা ঘটে। সেখান থেকে উদ্ধারকারীরা একটি ট্রাঙ্ক তুলে আনেন।

ওই ট্রাঙ্কেই মেলে বিশ্বের সবচেয়ে পুরোনো জিন্স প্যান্ট। বর্তমানে ওই প্যান্ট নিলামে উঠলে সেটি বিক্রি হয়েছে ১ লাখ ১৪ হাজার ডলারে।হলবার্ড ওয়েস্টার্ন আমেরিকান কালেকশনস অনুসারে, পাঁচ বোতামের সাদা এই জিন্স প্যান্টটি ২৭০টি গোল্ড রাশ-যুগের শিল্পকর্মের মধ্যে ছিল। যা গত সপ্তাহান্তে রেনোতে প্রায় ১ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল।

আধুনিক কালের নীল জিন্সের জনক লেভি স্ট্রসের সঙ্গে দামি এই প্যান্টের কোনো সম্পর্ক আছে কি না তা নিয়ে মতভেদ আছে।ঐতিহাসিক প্রমাণ থেকে জানা যায়, স্ট্রসের সঙ্গে এর যোগসূত্র থাকতেও পারে। কারণ তিনি ওই সময় শুষ্ক পণ্যের একজন ধনী পাইকার ছিলেন ও প্যান্টটি সম্ভবত আইকনিক জিন্সের প্রাথমিক সংস্করণ।

জানা যায়, ১৮৫৭ সালের ১২ সেপ্টেম্বর এ এসএস সেন্ট্রাল আমেরিকা হারিকেনে ডুবে যাওয়ার আগে প্যান্টগুলো তৈরি করা হয়েছিল। এ কারণে অনেক ইতিহাসবিদই স্ট্রসের সঙ্গে এই জিন্সের কোনো সম্পর্ক নেই বলে ধারণা করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ