মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১২:২৯ পূর্বাহ্ন

উত্তরণে খেলাপি ঋণে আবার বিশেষ ছাড় দিল বাংলাদেশ ব্যাংক

প্রতিনিধির / ১৮ বার
আপডেট : রবিবার, ১৮ ডিসেম্বর, ২০২২
উত্তরণে খেলাপি ঋণে আবার বিশেষ ছাড় দিল বাংলাদেশ ব্যাংক
উত্তরণে খেলাপি ঋণে আবার বিশেষ ছাড় দিল বাংলাদেশ ব্যাংক

করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব এখনো বিদ্যামান। যুদ্ধের প্রভাবে দেশে দেশে অর্থনীতি সংকটে।বাংলাদেশের অর্থনীতিও চাপে। চাপে ব্যবসা-বাণিজ্য। এ অবস্থা থেকে উত্তরণে খেলাপি ঋণে আবার বিশেষ ছাড় দিল বাংলাদেশ ব্যাংক।নতুন ঘোষণা অনুযায়ী, খেলাপি ঋণের কিস্তির অর্ধেক দিলেই ওই ঋণ নিয়মিত হবে। পূর্বের ঘোষণাতে ঋণের এই কিস্তি ৭৫ শতাংশ দেওয়ার নির্দেশনা ছিল।

রোববার (১৮ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের সিইও ও ব্যবস্থাপনা পরিচালকদের বরাবর পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সর্কুলারে বলা হয়, ‘বহিঃবিশ্বে যুদ্ধ অবস্থা দীর্ঘায়িত হওয়ায় এর দীর্ঘ মেয়াদি নেতিবাচক প্রভাবে শিল্পের উৎপাদন ব্যয় বৃদ্ধি পেয়েছে। এর ফলে ঋণগ্রহীতাদের প্রকৃত আয় কমে গেছে। এ অবস্থায়, দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড গতিশীল রাখা এবং ঋণগ্রহীতাদের ঋণের কিস্তি পরিশোধ সহজতর করার জন্য এই নির্দেশনা দেওয়া দেওয়া যাচ্ছে যে, মেয়াদি ঋণের বিপরীতে চলতি বছরের অক্টোবর থেকে ডিসেম্বর সময়কাল পর্যন্ত কিস্তির ন্যূনতম ৭৫ শতাংশের পরিবর্তে ৫০ শতাংশ পরিশোধ করা হলে ওই ঋণসমূহ বিরূপমানে শ্রেণিকরণ (খেলাপি) করা যাবে না। ‘

‘সার্কুলারের মাধ্যমে সুবিধাপ্রাপ্ত মেয়াদি ঋণের চলতি বছরের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত প্রদেয় কিস্তির অপরিশোধিত অংশ বিদ্যমান ঋণের পূর্বনির্ধারিত মেয়াদ শেষ হওয়ার পরবর্তী এক বছরের মধ্যে সমান কিস্তিতে প্রদেয় হবে। তবে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে অবশিষ্ট মেয়াদকালের সাথে বর্ধিত এক বছর সময়কে বিবেচনায় নিয়ে ঋণের কিস্তি পুনঃনির্ধারণ করে নতুন সূচি অনুযায়ী আদায় করা যাবে। ’খেলাপি ঋণের কিস্তি সম্পর্কিত পূর্বের সার্কুলারের অন্যান্য নির্দেশনা বহাল থাকবে। এ নির্দেশনা শিগগিরই কার্যকর হবে বলে সার্কুলারে বলা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ