রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৮:৫৩ অপরাহ্ন

দেশকে যেকোনো সম্ভাব্য সমস্যা থেকে বাঁচাতে খাদ্য উৎপাদন বাড়ানোর আহ্বান : প্রধানমন্ত্রী

প্রতিনিধির / ১৬ বার
আপডেট : সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২
দেশকে যেকোনো সম্ভাব্য সমস্যা থেকে বাঁচাতে খাদ্য উৎপাদন বাড়ানোর আহ্বান : প্রধানমন্ত্রী
দেশকে যেকোনো সম্ভাব্য সমস্যা থেকে বাঁচাতে খাদ্য উৎপাদন বাড়ানোর আহ্বান : প্রধানমন্ত্রী

শেখ হাসিনা বলেন, করোনাভাইরাস এবং মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা ব্লক ও রাশিয়ার যুদ্ধ-সংক্রান্ত নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞার প্রভাবে বিশ্ব অর্থনৈতিক মন্দার মুখে পড়েছে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোভিড-১৯ মহামারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনৈতিক মন্দার মধ্যে দেশকে যেকোনো সম্ভাব্য সমস্যা থেকে বাঁচাতে খাদ্য উৎপাদন বাড়ানোর আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।

তিনি বলেন, ‘আমাদের উৎপাদন বাড়াতে হবে এবং সেগুলো সংরক্ষণ করতে হবে, যাতে আমাদের দেশ কোনো বিপদে না পড়ে।’সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএইউ) ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ও প্রযুক্তি প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।বেগম সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত এ কর্মসূচিতে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন।

তিনি বলেন, ‘ফলে খাদ্যদ্রব্যের দাম সবার ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। এছাড়া বিদ্যুৎ, জ্বালানি, পরিবহনসহ সবকিছুর দাম বাড়ানো হয়েছে।’সংরক্ষণ সক্ষমতার বিষয়ে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, সরকার চাল মজুদের জন্য বেশ কিছু আধুনিক গোডাউন স্থাপন করেছে।তিনি বলেন, ‘এখানে উৎপাদিত খাদ্য সামগ্রীর জন্য এই ধরনের গোডাউন জরুরিভাবে প্রয়োজন।’তিনি আরো বলেন, সরকার দেশের বিভিন্ন স্থানে যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে তার মধ্যে সরকার খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের ওপর গুরুত্ব দিচ্ছে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, শিক্ষামন্ত্রী দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো: গিয়াসউদ্দিন মিয়া বক্তব্য দেন।অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।১৯৯৮ সালে বাংলাদেশ সরকারের জারি করা একটি অধ্যাদেশের মাধ্যমে গাজীপুরের সালনায় দেশের ১৩তম বিশেষায়িত সরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে বিএসএমআরএইউ প্রতিষ্ঠিত হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ