সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ১২:০৭ অপরাহ্ন

অ্যান্ড্রয়েড ফোনের ডিলিট হয়ে যাওয়া ডেটা রিকভারির উপায়

প্রতিনিধির / ১৭ বার
আপডেট : রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২
অ্যান্ড্রয়েড ফোনের ডিলিট হয়ে যাওয়া ডেটা রিকভারির উপায়
অ্যান্ড্রয়েড ফোনের ডিলিট হয়ে যাওয়া ডেটা রিকভারির উপায়

স্মার্টফোন থেকে মাঝে মধ্যেই ভুলে পছন্দের ছবি-ভিডিও ডিলিট হয়ে যায়। মেমোরি কার্ড ফরম্যাট হয়ে যায় কোনো কারণ ছাড়াই। এভাবে স্মার্টফোন থেকে হারিয়ে যায় অসংখ্য গুরুত্বপূর্ণ তথ্যসহ প্রয়োজনীয় অনেক ছবি। তবে খুব সহজ উপায়ে অ্যান্ড্রয়েড ফোনের ডিলিট হয়ে যাওয়া ডেটা রিকভারি করতে পারেন।

গুগল ফটোস-

স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য মুশকিল আসান হিসেবে কাজ করে গুগল ফটোস। আপনার ফোন থেকে যতই ছবি-ভিডিও গুগল ফটোসে সেভ হয়ে থাকবে বছরের পর বছর। এ জন্য আপনার ফোনে গুগল ফটোস ইনস্টল করুন। গুগল ফটোস গ্রাহককে ছবি ও ভিডিও আপলোডের জন্য ১৫ জিবি স্টোরেজ বিনামূল্যে দেয়। গুগল ফটোসে অটোমেটিক ব্যাকআপ এনেবেল করে রাখুন। এতে ফোন স্টোরেজ থেকে কোনো ছবি অথবা ভিডিও ডিলিট হলে তা খুব সহজেই খুঁজে পাওয়া যাবে।

আইক্লাউড স্টোরেজ-

 

আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীদের জন্য হারানো ছবি-ভিডিওর দুঃখ ঘোচাবে আইক্লাউড স্টোরেজ। এখানে ৫ জিবি স্টোরেজ বিনামূল্যে পাওয়া যায়। এরপর আপগ্রেড করারও সুযোগ পাবেন ব্যবহারকারী। আইফোন ব্যবহারকারীরা আইক্লাউড স্টোরেজ ব্যবহার করতে পারেন। এতে আপনার আইফোন থেকে ছবি-ভিডিও ডিলিট হয়ে গেলেও আইক্লাউড স্টোরেজে গিয়ে খুঁজে পাবেন।

ট্রাস বিন-

ছবি-ভিডিও ডিলিট হলে প্রথমেই খোঁজ নিন ট্রাস বিনে। কোনো কোনো ফোনে ফাইল ডিলিট করলে তা পাকাপাকিভাবে ফোন থেকে ডিলিট হয়ে যায় না। ট্রাস বা বিনে সেভ হয়ে থাকে। এমনকি যে কোনো ফাইল ডিলিট হওয়ার এক মাস পর্যন্ত ট্রাসে জমা হয়ে থাকে সেগুলো। এজন্য গুগল ফাইলস অ্যাপ ব্যবহার করুন স্মার্টফোনে। কারণ গুগল ফাইলস ব্যবহার করে কোনো ছবি অথবা ভিডিও ডিলিট করলেও সেই ফাইল বিনের মধ্যে থাকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ