সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৪৮ পূর্বাহ্ন

সপ্তাহজুড়ে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

প্রতিনিধির / ১২ বার
আপডেট : রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২
সপ্তাহজুড়ে সূচকের সঙ্গে কমেছে লেনদেন
সপ্তাহজুড়ে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

বিদায়ী সপ্তাহে (১৮-২২ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। সপ্তাহজুড়ে সূচকের সঙ্গে টাকার পরিমাণে লেনদেনও কমেছে।বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে লেনদেন কমেছে ৮৩৩ কোটি টাকার। এরমধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭৪৪ কোটি এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫৯ কোটি টাকার লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে এক হাজার ৬৮১ কোটি ২০ লাখ ৭ হাজার ৬৫২ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল দুই হাজার ৪৫৫ কোটি ৬৪ লাখ ৩৭ হাজার ৭৯৭ টাকার অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৭৭৪ কোটি ৪৪ লাখ ৩০ হাজার ১৪৫ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৪ পয়েন্ট বা ০.৮৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২০২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট বা ১.১২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বা ০.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৭ পয়েন্টে এবং দুই হাজার ১৯৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ৭২৭ কোটি ৯২ লাখ ২১ হাজার ৫০৮ টাকায়। সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬১ হাজার ৬০ কোটি ৫৯ লাখ ৩৯ হাজার ৭৭১ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন দুই হাজার ৬৬৭ কোটি ৩২ লাখ ৮১ হাজার ৭৩৭ টাকা কমেছে।বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৯টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২১৫টির শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫২ কোটি ২১ লাখ ২৪ হাজার ১০৪ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১১ কোটি ৬৭ লাখ ৯৭ হাজার ১৫৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৫৯ কোটি ৪৬ লাখ ৭৩ হাজার ৫৩ টাকা কমেছে।সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১১৯ পয়েন্ট বা ০.৬৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩২৭ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নেয়। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৪টির দর বেড়েছে, ৭৩টির কমেছে এবং ১৫৭টির দর অপরিবর্তিত রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ