মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৩:৫৫ অপরাহ্ন

সাতক্ষীরায় ভুট্টা চাষে ঝুঁকছেন কৃষকরা

প্রতিনিধির / ১০ বার
আপডেট : মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০২২
সাতক্ষীরায় ভুট্টা চাষে ঝুঁকছেন কৃষকরা
সাতক্ষীরায় ভুট্টা চাষে ঝুঁকছেন কৃষকরা

কম খরচে স্বল্প সময়ে লাভ বেশি হওয়ায় তালার কৃষকেরা এখন ভুট্টা চাষে করেছেন। চলতি বছর উপজেলায় ৯৬ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।সাতক্ষীরার তালায় বিকল্প ফসল হিসেবে এখন ভুট্টা চাষে ঝুঁকছেন কৃষকরা। উৎপাদন খরচ কম, দাম ভালো ও চাহিদা বেশি থাকায় ভুট্টা চাষে দিন দিন আগ্রহ বাড়ছে তাদের।

এলাকার কয়েকজন চাষির সঙ্গে কথা বলে জানা যায়, কয়েক বছর ধরে লোকসানের কারণে ধান চাষে আগ্রহ হারায় চাষিরা। ধান চাষ কমলেও বেড়েছে ভুট্টা ও সবজির চাষ। সে ক্ষেত্রে ভুট্টা চাষে ঝুঁকি কম।তালার খলিলনগর, তেঁতুলিয়া, ইসলামকাটী, মাগুরা, খলিষখালী, ধানদিয়া, নগরঘাটা, কুমিরা, সরুলিয়ার বিভিন্ন এলাকায় এখন আগের চেয়ে ভুট্টার আবাদ বেশি হচ্ছে। চাহিদা থাকায় ভুট্টার দামও ভালো পাচ্ছেন কৃষকেরা।

গত বছর যে ভুট্টার দাম ছিল মণপ্রতি ৭০০ থেকে ৭৫০ টাকা, সেই ভুট্টা এ বছর কৃষকেরা ১ হাজার ৪০০ থেকে ১ হাজার ৬০০ টাকায় বিক্রি করছেন। সেজন্য যেসব জমিতে গত বছরও ধান আবাদ হতো, সেসব জমিতে মাঠের পর মাঠ দেখা যাচ্ছে ভুট্টার চাষ।জুজখোলা গ্রামের ভুট্টাচাষী রফিকুল ইসলাম জানান, এ বছর ২ বিঘা জমিতে রাজলক্ষ্মী ভুট্টারবীজ রোপণ করেছি। চারার অবস্থা বেশ ভালো। আশা করি ফলন ভালো হবে।

ভারসা গ্রামের কৃষক মিজানুর রহমান জানান, এ বছর প্রথম ভুট্টার চাষ করেছি। ভালো ফলন হবে বলে আশা করছি।তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন জানান, চলতি বছর তালায় ৯৬ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। দাম বেশি হওয়াতে কৃষকরা ভট্টাচাষে আগ্রহী হয়ে উঠছে। কৃষি অফিস থেকে কৃষকদের প্রশিক্ষণসহ বিভিন্ন সহযোগিতা করা হয়ে থাকে বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ