শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:১৬ পূর্বাহ্ন

অ্যান্ড্রয়েড ফোনে ট্র্যাকিং ফিচার আনতে চলেছে গুগল

প্রতিনিধির / ১৭ বার
আপডেট : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২
অ্যান্ড্রয়েড ফোনে ট্র্যাকিং ফিচার আনতে চলেছে গুগল
অ্যান্ড্রয়েড ফোনে ট্র্যাকিং ফিচার আনতে চলেছে গুগল

স্মার্টফোন এখন সবার প্রতি মুহূর্তের সঙ্গী। প্রতিনিয়ত এর ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। প্রিয় স্মার্টফোনটি (অ্যাড্রয়েড ফোন) হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে বেশ বিড়ম্বনায় পড়তে হয়ে। ফোন হারানোর চেয়েও ফোনের ভেতর নানা প্রয়োজনীয় তথ্য ও ছবিও হারানোর বিষয়টা বেশ কষ্টকর।

শখের স্মার্টফোনটি হারিয়ে, চুরি বা ছিনতাই হলে অনেকেই বুঝতে পারেন না কী করতে হবে। কিন্তু ফোন হারালে আপনার ফোনটিকে ট্র্যাক করতে পারবেন মানে খুঁজে বের করতে পারবেন। এমনকি হারানো ফোনে ইন্টারনেট সংযোগ না থাকলেও সেটি ট্র্যাক করা যাবে। এমনই ফিচার আনছে গুগল। খুব শিগগির আইফোনের মতো অ্যান্ড্রয়েড ফোনের জন্যও এই বিশেষ ট্র্যাকিং ফিচার আনতে চলেছে গুগল।

 

গুগল প্লে স্টোরে ফাইন্ড মাই ডিভাইস নামের যে অ্যাপ রয়েছে, তার মাধ্য়মে ব্যবহারকারীরা চুরি যাওয়া ফোন খুঁজে পেতে পারবেন সহজেই। তবে এক্ষেত্রে একটি সমস্যা রয়েছে। তা হলো ফোনের নেট অন না থাকলে এই অ্যাপ কাজ করে না। এই সমস্যার সমাধান করতেই একটি নয়া আপডেট আনতে চলেছে গুগল। এখন ব্যবহারকারী নতুন ফিচারটির মাধ্যমে ইন্টারনেট ছাড়াই অপশনগুলোকে অ্যাক্সেস করা যাবে।

ফিচারটি ব্যবহার করতে-
>> প্রথমে আপনার অ্যান্ড্রয়েড ফোনে অ্য়াপটি ডাউনলোড করুন।
>> এরপর চুরি হওয়া ফোনটি যে অ্যাকাউন্ট দিয়ে লগইন করা ছিল, সেই একই গুগল অ্যাকাউন্ট দিয়ে অ্য়াপটি সাইন ইন করুন।
>> এরপর অনেকগুলো অপশন আসবে। এর মধ্যে প্লে সাউন্ড অপশনটি বেছে নিতে হবে।
>> এখন সিকিওর ডিভাইস অপশনে ক্লিক করে পিন, পাসওয়ার্ড বা স্ক্রিন লকের মাধ্যমে দূর থেকেই ফোনটিকে লক করতে পারবেন।

অ্য়াপটিতে ইরেজ ডিভাইস নামে একটি অপশন আছে। এর সাহায্যে ফোনে মজুত থাকা যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস এবং ফোল্ডার ডিলিট করে দিতে পারবেন ইউজাররা। যাতে অন্য কেউ কোনওভাবেই সেগুলির অ্যাক্সেস পেতে না পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ