সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১১:১০ অপরাহ্ন

মেট্রোরেল শহরে যানজট দূর করবে: জাপান দূতাবাস

প্রতিনিধির / ১৯ বার
আপডেট : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২
মেট্রোরেল শহরে যানজট দূর করবে: জাপান দূতাবাস
মেট্রোরেল শহরে যানজট দূর করবে: জাপান দূতাবাস

বাংলাদেশে প্রথম বৈদ্যুতিক মেট্রো রেলওয়ে (এমআরটি) তার কার্যক্রম শুরু করেছে। ঢাকায় এটি নতুন গণপরিবহন ব্যবস্থা নিয়ে এসেছে।বুধবার (২৮ ডিসেম্বর) ঐতিহাসিক এ ঘটনা উদযাপনের জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক, অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি এবং জাইকার প্রধান প্রতিনিধি ইচিগুচি তোমোহাইদে উপস্থিত ছিলেন।

ঢাকার জাপান দূতাবাস জানায়, ঐতিহাসিক দিনে এই এমআরটি ট্রেনে তারাই প্রথম যাত্রী ছিলেন। এমআরটি জাপানি ওডিএর সহায়তায় নির্মিত হয়েছে। এবার উত্তরা নর্থ স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত ৬ নম্বর লাইনের ৯টি স্টেশন উদ্বোধন করা হয়েছে।

দেশের প্রথম বৈদ্যুতিক রেলপথ বিভিন্ন জাপানি অত্যাধুনিক প্রযুক্তির সঙ্গে ঢাকায় নিরাপদ, দ্রুত, আরামদায়ক এবং সময়নিষ্ঠ গণপরিবহন পরিষেবা দেবে। ভবিষ্যতে এমআরটি লাইন ৬, লাইন ১ ও ৫ এর সঙ্গে নেটওয়ার্ক করা হবে, যেগুলো ২০২৯ সালে সম্পন্ন হওয়ার জন্য নির্ধারিত রয়েছে। এমআরটি নেটওয়ার্ক শহরে যানজট দূর করবে। বায়ু দূষণ এবং অন্যান্য পরিবেশগত প্রভাবগুলো কমাবে বলে আশা করা হচ্ছে। এবছর জাপান ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী পালন করছে। জাপানি সহায়তায় ঢাকার নতুন এমআরটির উদ্বোধন এ বছরের চূড়ান্ত ইভেন্ট হিসেবে একটি ঐতিহাসিক মুহূর্ত চিহ্নিত করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ