রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:২২ অপরাহ্ন

চীন থেকে আসা যাত্রীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মরক্কো

প্রতিনিধির / ১০ বার
আপডেট : রবিবার, ১ জানুয়ারী, ২০২৩
চীন থেকে আসা যাত্রীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মরক্কো
চীন থেকে আসা যাত্রীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মরক্কো

চীন থেকে আসা যাত্রীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মরক্কো। মঙ্গলবার (৩ জানুয়ারি) থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। মরক্কোর পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, চীন থেকে আসা যাত্রীদের জাতীয়তা বা নাগরিকত্ব যাই হোক না কেন, তারা সবাই এ নিষেধাজ্ঞার আওতায় পড়বেন।

 

জানা যায়, সম্প্রতি চীনে করোনার ব্যাপক সংক্রমণ দেখা দিয়েছে, বেড়েছে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও। এমন পরিস্থিতিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি।মরক্কোর গণমাধ্যমগুলো বলছে, চীন থেকে প্রতি বছর হাজার হাজার পর্যটক মরক্কো ভ্রমণ করেন। সাধারণত, মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশগুলোর মধ্য দিয়ে আসা বিভিন্ন ফ্লাইটে তারা এখানে আসেন।চীন থেকে আসা ভ্রমণকারীদের জন্য বিমানবন্দরে করোনা পরীক্ষার নিয়ম নতুন করে চালু করা দেশের মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, ভারত, ইতালি, জাপান এবং তাইওয়ান।

এদিকে, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় চীনা অর্থনীতির ওপরও হঠাৎ করেই বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে। করোনার কারণে চীনের অর্থনীতি যে ক্ষতিগ্রস্ত হচ্ছে তার আভাস পাওয়া যাচ্ছে চীনের সবশেষ অর্থনৈতিক পরিসংখ্যানে।পরিসংখ্যানে দেখা যায়, টানা তৃতীয় মাসের মত ডিসেম্বরে চীনা কারখানাগুলোর কর্মকাণ্ড কমেছে । ম্যানুফ্যাকচারিং খাতে যে পতন হয়েছে তার পরিমাণ ছিল প্রায় তিন বছরের মধ্যে সবচেয়ে বেশি।আগামী কয়েক মাসের জন্য চীনা অর্থনীতির পূর্বাভাসও ভালো নয়। কোভিড সংকটের ফলে শ্রমিক সংকট ও সরবরাহ ব্যবস্থায় বিঘ্ন দেখা দিতে পারে এমন সম্ভাবনার কথাও বলা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ