মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ১১:২৫ অপরাহ্ন

পেটের ডানপাশে ব্যথা হতে পারে কঠিন যে রোগের লক্ষণ

প্রতিনিধির / ১৮ বার
আপডেট : রবিবার, ১ জানুয়ারী, ২০২৩
পেটের ডানপাশে ব্যথা হতে পারে কঠিন যে রোগের লক্ষণ
পেটের ডানপাশে ব্যথা হতে পারে কঠিন যে রোগের লক্ষণ

শরীরের বিভিন্ন স্থানে ব্যথা ও যন্ত্রণা সবার জীবনেরই সাধারণ এক সমস্যা। যদিও ব্যথা বিভিন্ন কারণে হতে পারে ও সামান্য ব্যথা বা যন্ত্রণা তেমন গুরুতর নাও হতে পারে। তবে শরীরের কোথাও অতিরিক্ত ব্যথা নানা সমস্যার কারণ হতে পারে।বিশেষ করে পেটের ডানপাশে উপরের দিক ব্যথা হওয়ার পেছনে কিছু গুরুতর কারণ থাকতে পারে। চলুন জেনে নেওয়া যাক তেমনই ৫ রোগ সম্পর্কে, যে কারণে পেটের উপরের ডানপাশে ব্যথা হতে পারে-

 

অ্যাসিড রিফ্লাক্স বা গ্যাস্ট্রিক

ডান পেটে ব্যথার পেছনে সবচেয়ে সাধারণ কারণগুলোর মধ্যে একটি হলো গ্যাস্ট্রিকের সমস্যা। মায়ো ক্লিনিকের তথ্যমতে, অ্যাসিড রিফ্লাক্স বা গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স (জিইআরডি) তখনই ঘটে যখন পাকস্থলীর অ্যাসিডগুলো গলা ও পেটের সঙ্গে সংযুক্ত নালিতে ফিরে আসে। এর ফলে বুকে বা গলায় জ্বালাপোড়া হয়।

ফ্যাটি লিভার

ক্লিভল্যান্ড ক্লিনিকের তথ্য অনুসারে, লিভারে অতিরিক্ত চর্বি জমা হলে ফ্যাটি লিভার রোগ হয়। যদিও ফ্যাটি লিভারে আক্রান্তরা প্রথমদিকে কোনো সমস্যা টের পান না, তবে তা লিভার সিরোসিসের দিকে গেলে পেটে ব্যথা বা পেটের উপরের ডানদিকে (পেটের) পূর্ণতার অনুভূতি হেয়।

অ্যাপেনডিসাইটিস

মায়ো ক্লিনিকের তথ্য বলছে, অ্যাপেন্ডিক্স একটি ছোট থলি যা পেটের নীচের ডানদিকে কোলন থেকে ঝুলে থাকে। অ্যাপেনডিসাইটিস হলেও পেটের ডানদিকে নিচের দিকে ব্যথা করে।

ক্যানসার

জনস হপকিন্স মেডিসিনের তথ্যমতে, অগ্ন্যাশয় ক্যানসারের একটি সাধারণ উপসর্গও হতে পারে উপরের পেটে অথবা মাঝখানে বা উপরের পিঠে একটি নিস্তেজ ব্যথা অনুভব করা। যা আসে ও যায়।

ইউকে ন্যাশনাল হেলথ সার্ভিসেস (এনএইচএস) অনুসারে, পেটের উপরের অংশে ব্যথা পাকস্থলীর ক্যানসারের লক্ষণও হতে পারে।

পেটের ডান পাশে ব্যথার অন্যান্য কারণ

পেটের উপরের ডানদিকে ব্যথার অন্যান্য কারণ হতে পারে- পিত্তথলির সমস্যা, কিডনির সমস্যা কিংবা কিডনিতে পাথর।

পেটে ব্যথার কম গুরুতর কারণগুলোর মধ্যে আছে কোষ্ঠকাঠিন্য, খাদ্যে অ্যালার্জি, ল্যাকটোজ অসহিষ্ণুতা, খাদ্যে বিষক্রিয়া, পেটের ভাইরাস ইত্যাদি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ