বুধবার, ০৬ ডিসেম্বর ২০২৩, ০১:৫৯ পূর্বাহ্ন

পাঁচ লাখ টাকা পর্যন্ত খেলাপি থাকলে মামলা ছাড়াই অবলোপন

প্রতিনিধির / ৫১ বার
আপডেট : বৃহস্পতিবার, ৫ জানুয়ারী, ২০২৩
পাঁচ লাখ টাকা পর্যন্ত খেলাপি থাকলে মামলা ছাড়াই অবলোপন
পাঁচ লাখ টাকা পর্যন্ত খেলাপি থাকলে মামলা ছাড়াই অবলোপন

ছোট ঋণের মধ্যে পাঁচ লাখ টাকা পর্যন্ত খেলাপি থাকলে মামলা ছাড়াই তা অবলোপন করা যাবে বলে নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।এতদিন দুই লাখ টাকার খেলাপি ঋণ ‘অত্যাবশ্যকীয় মামলাযোগ্য’ না হলে তা মামলা ছাড়াই অবলোপনের সুযোগ ছিল।বৃহস্পতিবার এ বিষয়ে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়ে নতুন সার্কুলার করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এতে কৃষি ও সিএমএসএমই (কুটির, মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি ‍আকারের উদ্যোক্তা) ঋণসহ অন্যান্য খাতের ঋণ বা বিনিয়োগ অবলোপনে তা অত্যাবশ্যকীয়ভাবে মামলাযোগ্য না হলে পাঁচ লাখ টাকা অর্থ ঋণ আদালতে মামলা করা ছাড়াই অবলোপন করা যাবে।এর ব্যাখ্যায় কেন্দ্রীয় ব্যাংক বলছে, খেলাপির তালিকায় থাকা ক্ষুদ্র অঙ্কের ঋণের মামলা খরচ, ঋণের স্থিতি বিবেচনায় প্রায়ই পরিমাণে তা দুই লাখ টাকার বেশি হওয়ার কারণে তা আবশ্যক না হলে মামলা ছাড়াই অবলোপন করা যাবে।

এর আগে ২০১৯ সালে খেলাপি ঋণ অবলোপনের নীতিমালায় দুই লাখ টাকার বেশি খেলাপির বিপরীতে মামলা ছাড়া ঋণ অবলোপন করার সুযোগ রাখা হয়েছিল।নতুন নির্দেশনায় ঋণ অবলোপনের ক্ষেত্রে অন্যান্য শর্ত একই রেখেছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে গত জুনে আরেক সার্কুলারে জাল-জালিয়াতি বা প্রতারণা ও অস্তিত্ববিহীন প্রতিষ্ঠানের নামে বিতরণ করা ঋণ আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার পর তা নিষ্পত্তি হলেই শুধু অবলোপন করার নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।২০০৩ সাল থেকে ব্যাংকগুলোকে ঋণ অবলোপনের সুযোগ দেয় বাংলাদেশ ব্যাংক। ২০২২ সালের সেপ্টেম্বর শেষে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ ৩৪ হাজার কোটি টাকা।২০০৩ সাল থেকে এ পর্যন্ত অবলোপন করা হয়েছে প্রায় ৫৮ হাজার কোটি টাকার ঋণ। কিছু অর্থ আদায়ের পর ২০২২ সালের মার্চ প্রান্তিক শেষে অবলোপন করা ঋণের স্থিতি দাঁড়িয়েছে প্রায় ৪৪ হাজার কোটি টাকা।

আগে পাঁচ বছর না হওয়া পর্যন্ত কোনো ঋণ অবলোপন করা যেত না। ২০১৯ সালে ওই নিয়মে পরিবর্তন এনে সময় কমিয়ে তিন বছর করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ