শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৯:৩৩ অপরাহ্ন

ফিনটেক জায়ান্ট অ্যান্ট গ্রুপের নিয়ন্ত্রণ ছাড়ছেন প্রতিষ্ঠাতা জ্যাক মা

প্রতিনিধির / ১০ বার
আপডেট : রবিবার, ৮ জানুয়ারী, ২০২৩
ফিনটেক জায়ান্ট অ্যান্ট গ্রুপের নিয়ন্ত্রণ ছাড়ছেন প্রতিষ্ঠাতা জ্যাক মা
ফিনটেক জায়ান্ট অ্যান্ট গ্রুপের নিয়ন্ত্রণ ছাড়ছেন প্রতিষ্ঠাতা জ্যাক মা

চীনের বিখ্যাত ফিনটেক জায়ান্ট অ্যান্ট গ্রুপের নিয়ন্ত্রণ ছাড়ছেন প্রতিষ্ঠাতা জ্যাক মা। শেয়ারহোল্ডারদের সিদ্ধান্ত অনুযায়ী, খুব শিগগিরই প্রতিষ্ঠানটির শেয়ার দফায় দফায় হস্তান্তর হবে।

চায়না টেক জায়ান্ট অ্যান্ট গ্রুপ শনিবার (৭ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে। এ প্রক্রিয়া শেষ হলে কোম্পানির কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তার মতামত দেওয়ার একক ক্ষমতা থাকবে না।৩ হাজার ৭০০ কোটি আইপিও সমৃদ্ধ অ্যান্ট গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ‘আলিপে’ বিশ্বের সবচেয়ে বড় মোবাইল পেমেন্ট কোম্পানি। তাছাড়া অ্যান্ট গ্রুপের আরও বেশকিছু অঙ্গপ্রতিষ্ঠান রয়েছে।

অ্যান্ট গ্রুপের ৫০ শতাংশের বেশি শেয়ারের মালিক ছিলেন জ্যাক মা। রয়টার্সের তথ্যমতে, সর্বশেষ পরিবর্তনের ফলে তার শেয়ার সংখ্যা ৬ দশমিক ২ শতাংশে গিয়ে ঠেকছে। ২০২০ সালের শেষের দিকে নানা ঘটনার প্রেক্ষিতে অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন ডলারের আইপিও আচমকা বন্ধ হয়ে যায়, যার ফলে আর্থিক প্রযুক্তি প্রতিষ্ঠানটিকে পুনর্গঠনের দিকে ঠেলে দেয়।যদিও কিছু বিশ্লেষক বলেছেন, জ্যাক মা’র নিয়ন্ত্রণ থেকে বের হয়ে আসা অ্যান্ট গ্রুপের আইপিওকে পুনরুজ্জীবিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ বিষয়ে আলিবাবা ও জ্যাক মাকে নিয়ে লেখা একটি বইয়ের লেখক ডানকান ক্লার্ক বলেন, অ্যান্ট গ্রুপের বিনিয়োগকারীরা এখন দীর্ঘ সময়ের জন্য অনিশ্চয়তার মধ্যে পড়েছেন। এম পরিস্থিতেতে তারা তাদের শেয়ার ছেড়ে দেওয়ার জন্য কিছুটা সময় নেবেন বলে মনে হচ্ছে।বিনিয়োগ উপদেষ্টা সংস্থা বিডিএ চায়নার চেয়ারম্যান বলেন, চীনের অর্থনীতি খারাপ অবস্থায় থাকায় সরকার প্রবৃদ্ধি বাড়ানোর প্রতি বেশ গুরুত্ব দিচ্ছে। বিশেষ করে প্রযুক্তি ও বেসরকারি খাতকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ