শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৯:০৪ অপরাহ্ন

যেভাবে হলো ব্রাজিলে নজিরবিহীন তাণ্ডব

প্রতিনিধির / ১০ বার
আপডেট : সোমবার, ৯ জানুয়ারী, ২০২৩
যেভাবে হলো ব্রাজিলে নজিরবিহীন তাণ্ডব
যেভাবে হলো ব্রাজিলে নজিরবিহীন তাণ্ডব

ব্রাজিলের কট্টর ডানপন্থী সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর সমর্থকেরা দেশটির সুপ্রিম কোর্ট, কংগ্রেস ভবনসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় গতকাল রোববার (৮ জানুয়ারি) হামলা চালিয়েছে। তবে এ হামলার পর বর্তমানে কংগ্রেসের নিয়ন্ত্রণ আবার প্রতিষ্ঠিত করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

দেশটির রাজধানী ব্রাসিলিয়ায় সুপ্রিম কোর্টেও হামলা চালায় কট্টর ডানপন্থী সমর্থকরা। তারা প্রেসিডেনশিয়াল প্যালেসও ঘিরে রাখে। সেই সময় তারা ব্রাজিলের গায়ে পতাকা জড়িয়ে ছিল। বিক্ষোভকারীদের হঠাতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ।বর্তমানে যুক্তরাষ্ট্রে থাকা ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট বলসোনারো গত অক্টোবরে বামপন্থী প্রার্থী লুইজ ইনাসিও লুলা ডা সিলভার কাছে নির্বাচনে হেরে যান। তবে তার সমর্থকরা এই হার মেনে নিতে অসম্মতি জানায় এবং তারা সামরিক উত্থানের আহ্বান জানিয়ে লুলার পদত্যাগ দাবি করে।

 

বিবিসির ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয় অঞ্চলের এডিটর ভেনেসা বুশলুটার বলেন, লুইজ ইনাসিও লুলা ডা. সিলভা যিনি লুলা নামেই বেশি পরিচিত তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার সপ্তাহখানেক পরই ব্রাসিলিয়ায় এই বিক্ষোভ হলো।ব্রাজিল গভীরভাগে বিভক্ত একটি দেশ এবং কংগ্রেসে হামলার ঘটনা একটি নাটকীয় প্রতীক, যা দিয়ে বোঝা যায়। কিছু ব্রাজিলিয়ান কতটা মরিয়া হয়ে গণতন্ত্রের প্রতিষ্ঠানগুলোতে হামলা চালাতে পারে। যেগুলো তাদের মতে আর তাদের প্রতিনিধিত্ব করে না।লুলা এই হামলার ঘটনাকে ‌‘নজিরবিহীন’ বলে উল্লেখ করেছেন। তিনি সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর বিরুদ্ধে সামাজিক মাধ্যমকে ব্যবহার করে দাঙ্গাকারীদের উস্কানি দেওয়ার অভিযোগ তুলেছেন।

বিদ্বেষপূর্ণ এবং তিক্ত প্রচারণার মাধ্যমে গত ৩০ অক্টোবরের নির্বাচনে কট্টর ডানপন্থী প্রার্থী বলসোনারোকে খুব কম ভোটের ব্যবধানে হারিয়েছেন লুলা। এর একদিন পর ৩১ অক্টোবর বলসোনারোর সমর্থকেরা দেশব্যাপী ট্রাকে করে রাস্তা অবরোধ করে।

নভেম্বর ২: বলসোনারোর সমর্থকেরা দেশব্যাপী র‍্যালি করে এবং সশস্ত্র বাহিনীর হস্তক্ষেপের দাবি জানায়।

নভেম্বর ২২: বলসোনারো ব্রাজিলের নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ ছুড়েন, কিছু মেশিনের ভোট বাতিলের অভিযোগ করেন। তবে দেশটির নির্বাচন কর্তৃপক্ষ এসব অভিযোগ প্রত্যাখ্যান করে।

brazil-2
ডিসেম্বর ১২: নির্বাচনে লুলার বিজয়কে দেশটির ফেডারেল নির্বাচনী আদালত প্রত্যয়িত করেন। এর পরের দিন গণতান্ত্রিক বিরোধী কাজের অভিযোগে বোলসোনারো সমর্থক নেতাকে গ্রেফতারের প বলসোনারোর সমর্থকরা ব্রাসিলিয়ায় দেশটির ফেডারেল পুলিশ হেডকোয়ার্টারে প্রবেশের চেষ্টা চালায়।

ডিসেম্বর ২৪: ব্রাজিলের নির্বাচনী ফলাফলের প্রতিবাদে বোমা বিস্ফোরণের চেষ্টার অভিযোগে একজনকে গ্রেফতার করে দেশটির পুলিশ।

ডিসেম্বর ২৯: বলসোনারো সমর্থকদের দাঙ্গা চলাকালীন অভ্যুত্থান প্রচেষ্টা চালায়- এমন অভিযোগে ব্রাজিলের পুলিশ অন্তত চারজনকে গ্রেফতার করে।

ডিসেম্বর ৩০: নতুন প্রেসিডেন্ট হিসেবে লুলার শপথ নেওয়ার দুই দিনের আগেই ব্রাজিল ছাড়েন বলসোনারো। তিনি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় পাড়ি জমান।

২০২৩, জানুয়ারি ১: তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট হিসেবে এদিন শপথ গ্রহণ করেন লুলা।

জানুয়ারি ৮: শপথ নেওয়ার এক সপ্তাহের মধ্যেই প্রেসিডেনশিয়াল প্যালেস, কংগ্রেস ভবন ও সুপ্রিম কোর্টে নজিরবিহীন হামলা চালানো বলসোনারোর হাজার হাজার সমর্থক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ