মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৩:৩১ অপরাহ্ন

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে

প্রতিনিধির / ৯ বার
আপডেট : মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০২৩
ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে
ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে

ইন্দোনেশিয়ার তানিম্বার দ্বীপপুঞ্জে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। একজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। ভূমিকম্পের সময় মানুষ ঘরবাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসে। ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, তানিম্বার দ্বীপপুঞ্জ হলো পূর্ব ইন্দোনেশিয়ার মালুকু প্রদেশের প্রায় ৩০টি দ্বীপের একটি দল। ভূমিকম্পের ফলে সুনামির সতর্কতা জারি করা হলেও তিন ঘণ্টা পর তা তুলে নেওয়া হয়। শক্তিশালী ভূমিকম্পের পর আরও চারটি আফটারশক হয়। ফলে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলেও ভূমিকম্প অনুভূত হয়।ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সংস্থার কর্মকর্তারা জানান, ৩ থেকে ৫ সেকেন্ডের জন্য শক্তিশালী কম্পন অনুভূত হয়। আহত হয়েছেন এক ব্যক্তি। ১৫টি বাড়ি ও দুইটি স্কুল ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটির ভূ-পদার্থবিদ্যা সংস্থা বিএমকেজি জানায়, সোমবার (৯ জানুয়ারি) স্থানীয় সময় দুপুর ২টা ৪৭ মিনিটে ভূমিকম্পটি ১৩০ কিলোমিটার গভীরে আঘাত হানে। সুনামির সতর্কতা জারি করা হলেও পরে মঙ্গলবার (১০ জানুয়ারি) স্থানীয় সময় ভোর ৫টা ৪৩ মিনিটে তা তুলে নেওয়া হয়।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার ৭ দশমিক ৬ মাত্রার ভূ-কম্পন রেকর্ড করেছে। ইউএস জিওলজিক্যাল সার্ভেও ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প রেকর্ড করেছে।ইন্দোনেশিয়া প্রশান্ত মহাসাগরের একটি সক্রিয় সিসমিক জোনে অবস্থিত। এই অঞ্চলটিকে রিং অফ ফায়ার বলা হয়। এর আগেও বহুবার ভয়াবহ ভূমিকম্পের কবলে পড়েছে দেশটি। ২০১৮ সালে সুলাওয়েসি দ্বীপে ভূমিকম্পে দুই হাজার জনেরও বেশি মানুষ নিহত হয়েছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ