সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ১১:২৫ পূর্বাহ্ন

ঢাবিতে নতুন করে সংযোজন হচ্ছে ‘ট্রান্সজেন্ডার কোটা

প্রতিনিধির / ১১ বার
আপডেট : বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩
ঢাবিতে নতুন করে সংযোজন হচ্ছে 'ট্রান্সজেন্ডার কোটা
ঢাবিতে নতুন করে সংযোজন হচ্ছে 'ট্রান্সজেন্ডার কোটা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় নতুন করে সংযোজন হচ্ছে ‘ট্রান্সজেন্ডার/হিজড়া’ কোটা। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি পরীক্ষার কমিটির সভায় এ দাবি তুলে ধরা হয়। ভর্তি কমিটির একাধিক সদস্য এ তথ্য নিশ্চিত করেছেন। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

জানা যায়, ভর্তি পরীক্ষায় পূর্বে থাকা কোটাগুলোর সঙ্গে ট্রান্সজেন্ডার কিংবা হিজড়া সম্প্রদায়ের শিক্ষার্থীদের জন্য কোটা নির্ধারণ করা হয়েছে। এটি কার্যকর করা হবে তাদের পরিচয়পত্র নিশ্চিত হওয়া সাপেক্ষে। বিশ্ববিদ্যালয়ের পরবর্তী সভায় এটি চূড়ান্ত করা হতে পারে বলে জানা যায়।সভা সূত্রে আরও জানা যায়, কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের চেয়ারপারসন তাওহিদা জাহান এ কোটা যুক্ত করার প্রস্তাব তোলেন। পরে উপাচার্যের সম্মতিক্রমে সিদ্ধান্তটি গৃহীত হয়।

এ নিয়ে তাওহিদা জাহান বলেন, হিজড়া অথবা ট্রান্সজেন্ডার কোটা অন্তর্ভুক্ত করার প্রস্তাবটি আমলে নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই। এর মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া ট্রান্সজেন্ডার ও হিজড়া সম্প্রদায়ের জন্য উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টি হবে।বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমরা বিশেষ সুবিধা দেওয়ার জন্য আমরা এই প্রথম ট্রান্সজেন্ডার কোটা অন্তর্ভুক্তি করেছি। অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণের জন্য এবং সুবিধাবঞ্চিত সব মানুষকে সুযোগ করে দেওয়া জরুরি। তাই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ