শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৪৮ পূর্বাহ্ন

মানবদেহের জন্য ক্ষতিকর নয় ব্রয়লার মুরগি : কৃষিমন্ত্রী

প্রতিনিধির / ১৩ বার
আপডেট : বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩
মানবদেহের জন্য ক্ষতিকর নয় ব্রয়লার মুরগি : কৃষিমন্ত্রী
মানবদেহের জন্য ক্ষতিকর নয় ব্রয়লার মুরগি : কৃষিমন্ত্রী

ব্রয়লার রগির মাংসে, হাড়ে এবং কম্পোজিটে এন্টিবায়োটিকের সামান্য উপস্থিতি রয়েছে যা মানবদেহের জন্য ক্ষতিকর নয় বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের অধীনে ব্রয়লার মুরগী নিরাপদ কি না তা জানতে গতবছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত গবেষণা করা হয়। যাতে ১২শ টি ব্রয়লার মুরগি ও ৩০ জাতের ফিড থেকে ৩১৫ টি নমুনা প্রস্তুত করে পরীক্ষায় দেখা গেছে এন্টিবায়োটিক পাওয়া যায় তা খুবই সামান্য ও মানব দেহের জন্য ক্ষতিকর নয়।তিনি আরও বলেন, বয়লার ফিডে ট্যানারী বর্জ্য মেশানো হয় এটিও ভিত্তিহীন । সুপার সপ থেকে সংগ্রহকরা ব্রয়লার মুরগীতে সেই এন্টিবায়োটিক এর উপস্থিতি আরও কম।

সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, পোল্ট্রি শিল্পে এক অভূতপূর্ব পরিবর্তন এসেছে। আগে মানুষ পারিবারিকভাবে ছোট পরিসরে মুরগি পালন করত। কিন্তু এখন বাণিজ্যিক পর্যায়ে খামার হচ্ছে।তিনি বলেন, এই পোল্ট্রি থেকে আমরা ডিম পাই। অনেক উদ্যোক্তা তৈরি হয়েছে। কিন্তু অনেক সময় ভুলভ্রান্তি তৈরি হয়। তা দূর করতে আমরা একটি গবেষণা করেছি।তিনি আরও বলেন, মানুষের শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য যে আমিষের প্রয়োজন তার চাহিদা মেটায় এই পোল্ট্রি সেক্টর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ