রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৫৭ অপরাহ্ন

ত্বকে অক্সিজেন সরবরাহ ঠিক রাখবেন যেভাবে

প্রতিনিধির / ১১ বার
আপডেট : রবিবার, ১৫ জানুয়ারী, ২০২৩
ত্বকে অক্সিজেন সরবরাহ ঠিক রাখবেন যেভাবে
ত্বকে অক্সিজেন সরবরাহ ঠিক রাখবেন যেভাবে

ত্বক সুন্দর রাখতে কে না চায়? কিন্তু ত্বক সুস্থ এবং সুন্দর রাখাটাও বেশ ঝামেলার কাজ। বিশেষ করে যাদের প্রতিদিন বাড়ির বাইরে যেতে হয় বাইরের ধুলা, ধোঁয়া, দূষণে নাজেহাল অবস্থা হয় তাদের ত্বকের। এই পরিস্থিতিতে ত্বক হয়ে ওঠে নিষ্প্রাণ। বিশেষজ্ঞরা বলছেন, এর ফলে ত্বকে সঠিকভাবে অক্সিজেন সরবরাহ করতে পারে না। সেজন্য ত্বকে নানা সমস্যা দেখা দেয়।

বিশেষজ্ঞরা বলছেন,, ত্বকে যখনই কোনও সমস্যা দেখা দেবে, তখনই বুঝতে হবে, তাতে অক্সিজেনের ঘাটতি হয়েছে। কোনও কারণে রোমকূপগুলি বন্ধ হয়ে গিয়েছে। এজন্য ত্বকে সমস্যা দেখা দিচ্ছে। এর জন্য মেনে চলতে হবে বেশ কিছু সহজ উপায়। যেমন-

  •  ত্বকে অক্সিজেন সরবরাহ ঠিক রাখতে প্রতিদিন প্রচুর পরিমাণে পানি খেতে হবে। তাহলে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। ত্বকে যদি প্রতিদিন প্রচুর ময়শ্চারাইজার ব্যবহার করা হয় তাহলে সাময়িক হয়তো ত্বক হাইড্রেটেড লাগবে। কিন্তু ত্বক ভিতর থেকে জলীয়ভাব বজায় রাখতে হলে পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে।
  •  ত্বকে যত কম মেকআপ ব্যবহার করা যায়, তত ভালো। কারণ, বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মেকআপ ব্যবহার করলে রোমকূপের মুখগুলো বন্ধ হয়ে যায়। এতে ত্বকে অক্সিজেন চলাচল সঠিক থাকে না। আর যদিও মেকআপ করতে হয়, তাহলে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মেকআপ তুলে ঘুমাতে যেতে হবে।
  • ত্বক পরিস্কার পরিচ্ছ্বন্ন রাখতে হবে। নিয়মিত ক্লিনজিং, টোনিং, স্ক্রাবিং, ময়শ্চারাইজিং করতে হবে। হয়তো ব্যস্ত সময়ে বেশিক্ষণ পরিচর্যা করতে পারছেন না। কিন্তু অল্প সময় পেলেও ত্বক পরিস্কার রাখতে হবে।
  • ত্বকে মরা কোষ জমে থেকে অক্সিজেন চলাচলের রাস্তা বন্ধ করে দেয়। এজন্য ত্বক পরিস্কার রাখা দরকার। নিয়মিত স্ক্রাবার ব্যবহার করতে হবে। তাহলে ত্বকের উপর জমে থাকা মরা কোষগুলো দূর হয়ে যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ