শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:২৪ পূর্বাহ্ন

ভোটার হালনাগাদ কার্যক্রমের খসড়া তালিকা প্রকাশ হবে আজ

প্রতিনিধির / ১০ বার
আপডেট : রবিবার, ১৫ জানুয়ারী, ২০২৩
ভোটার হালনাগাদ কার্যক্রমের খসড়া তালিকা প্রকাশ হবে আজ
ভোটার হালনাগাদ কার্যক্রমের খসড়া তালিকা প্রকাশ হবে আজ

চলমান ভোটার হালনাগাদ কার্যক্রমের খসড়া তালিকা আজ রবিবার প্রকাশ করতে যাচ্ছে নির্বাচন কমিশন।কমিশনের নির্দেশনা অনুযায়ী, আজ খসড়া তালিকা বিভিন্ন জনবহুল স্থানে প্রকাশ্যে টানিয়ে দেওয়া হবে। এতে কোনো ভুল থাকলে সংশোধনের সুযোগ পাওয়া যাবে।

এ ক্ষেত্রে দাবি, আপত্তি বা সংশোধনের আবেদন করার শেষ সময় ৩১ জানুয়ারি। সংশোধনকারী কর্তৃপক্ষ আবেদন নিষ্পত্তি করবেন ৭ ফেব্রুয়ারির মধ্যে। আবেদন নিষ্পত্তির পর হালনাগাদকৃত চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে আগামী ২ মার্চ।
২০০৭-২০০৮ সালে ছবিযুক্ত ভোটার তালিকা প্রণয়নের পর এ পর্যন্ত ভোটার তালিকা হালনাগাদ করা হয়েছে পাঁচবার।গত বছরের ২০ মে থেকে ২০ নভেম্বর পর্যন্ত চার ধাপে তথ্য সংগ্রহ ও নিবন্ধনের কাজ সম্পন্ন করে নির্বাচন কমিশন। এবারও গতবারের মতো তিন বছরের তথ্য একসঙ্গে নেওয়া হয়েছে।

এ ক্ষেত্রে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যারা জন্মগ্রহণ করেছেন তাদের তথ্য সংগ্রহ করা হয়েছে।নিবন্ধন সম্পন্নকারীদের মধ্যে যাদের বয়স যখন ১৮ বছর পূর্ণ হবে, তখন তারা স্বয়ংক্রিভাবে ভোটার তালিকায় যুক্ত হবেন।নির্বাচন কমিশন সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এবারের হালনাগাদ কার্যক্রমে এক কোটির মতো নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছিল।তাদের মধ্যে ৯৮ লাখ ৭০ হাজার ৯৭০ জন নাগরিক নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন।এর মধ্যে নারী ৪৭ লাখ ৭৮ হাজার তিনজন, পুরুষ ৫০ লাখ ৯২ হাজার ৭১৬ জন এবং তৃতীয় লিঙ্গ বা হিজড়া রয়েছেন ২৫১ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ