মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০১:০০ পূর্বাহ্ন

ইসরায়েলকে ক্ষেপণাস্ত্র দিয়ে ঘিরে ফেলার ধারণা সোলাইমানির

প্রতিনিধির / ১৭ বার
আপডেট : সোমবার, ১৬ জানুয়ারী, ২০২৩
ইসরায়েলকে ক্ষেপণাস্ত্র দিয়ে ঘিরে ফেলার ধারণা সোলাইমানির
ইসরায়েলকে ক্ষেপণাস্ত্র দিয়ে ঘিরে ফেলার ধারণা সোলাইমানির

ইসরায়েলকে ক্ষেপণাস্ত্র দিয়ে ঘিরে ফেলার ধারণা ইরানের প্রয়াত কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানির ছিল বলে দাবি করেছে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ।সংগঠনটি বলেছে, ইসরায়েলকে ক্ষেপণাস্ত্র দিয়ে ঘিরে ফেলার ধারণা প্রথম উত্থাপন করেছিলেন ইরানের সন্ত্রাস-বিরোধী প্রয়াত কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানি। তিনি তার পরিকল্পনা চূড়ান্ত করে বাস্তবায়নও করে গেছেন।

হিজবুল্লাহর পলিটিক্যাল কাউন্সিলের সদস্য মাহমুদ কামাতি এ মন্তব্য করেছেন। তিনি বলেছেন, আজ নিজস্ব ক্ষেপণাস্ত্র ও ড্রোনের ভাণ্ডার নিয়ে হিজবুল্লাহ ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ করার যে প্রস্তুতি নিতে পেরেছে তা প্রয়াত জেনারেল কাসেম সোলাইমানির প্রচেষ্টা ও উদ্যোগে সম্ভব হয়েছে।
কামাতি রবিবার বৈরুতে এক বক্তব্যে আরও বলেন, “সোলাইমানি ইসরায়েলকে ঘিরে ফেলতে চেয়েছিলেন এবং তিনি তার পরিকল্পনা বাস্তবায়ন করে গেছেন। লেবানন ও গাজা উপত্যকায় ক্ষেপণাস্ত্র মোতায়েনের পরিকল্পনা একান্তই জেনারেল সোলাইমানির।”২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে জেনারেল সোলাইমানিকে বহনকারী গাড়ির ওপর ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে মার্কিন সেনারা। হামলায় ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী বাহিনী হাশদ আশ-শাবির উপ-প্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ দুই দেশের আরও ৮ কমান্ডার নিহত হন।

মার্কিন সেনারা এমন সময় জেনারেল সোলাইমানির উপর ওই হামলা চালায় যখন তিনি ইরাকের তৎকালীন প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদির রাষ্ট্রীয় আমন্ত্রণে বাগদাদ সফরে গিয়েছিলেন। ইরাক ও সিরিয়া থেকে উগ্র জঙ্গি গোষ্ঠী আইএস [দায়েশ] নির্মূলে গুরুত্বপূর্ণ অবদান রাখেন জেনারেল সোলাইমানি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ