মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৪:৪৯ অপরাহ্ন

শরীর সুস্থ রাখতে ড্রাই ফ্রুটসের উপকারিতা

প্রতিনিধির / ১৮ বার
আপডেট : মঙ্গলবার, ১৭ জানুয়ারী, ২০২৩
শরীর সুস্থ রাখতে ড্রাই ফ্রুটসের উপকারিতা
শরীর সুস্থ রাখতে ড্রাই ফ্রুটসের উপকারিতা

ড্রাই ফ্রুটস বা শুকনা ফল খুব উপকারি। এর আরো একটি সুবিধা হলো অনেক দিন ভালো থাকে। অনেকেই এটা খান না। কিন্তু এর গুণ জানলে সবাই খাওয়া শুরু করে দিবেন। কারণ এই খাবার শুকিয়ে রাখা হয়। তাই একবার কিনলে বহুদিন খেতে পারবেন। বিভিন্ন ধরনের ড্রাই ফ্রুটস রয়েছে। আজ আমরা আলোচনা করবো বাদাম ও কিশমিশ নিয়ে। এই দুটিতেই রয়েছে ভিটামিন ও মিনারেলর। তাই শরীর সুস্থ রাখতে চাইলে খেতে পারেন এটি।

গুণ

  • হেলথলাইন নামের একটি অনলাইন পোর্টাল থেকে জানা যায়, ড্রাই ফ্রুটস এ আছে বেশি পরিমাণে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, পলিফেনলস এবং ফোলেট। আরো আছে ভিটামিন সি।

প্রেশার

  • বিশেষজ্ঞরা বলেছেন, ড্রাই ফ্রুটস বা কিশমিশ ব্লাড প্রেশার কমাতে সাহায্য করে। দিনে অন্তত কয়েকটা খান। সমস্যা কমে যাবে।

ডায়াবেটিস

  • রক্তে চিনির পরিমান বাড়ায় না ড্রাই ফ্রুটস। কিশমিশ খেলেও হুট করে রক্তে চিনি বাড়ে না। তাই এই বিষয় নিয়ে ভয় পাওয়ার প্রয়োজন নেই। তবে খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিতে পারেন।

কোলেস্টেরল

  • শুকনা ফলে রয়েছে ভালো ফ্যাট বা চর্বি এবং ওমেগা থ্রি। তাই রক্তে খারাপ কোলেস্টেরল সহজেই কমিয়ে দেয় এই খাবার। হার্টের নানা ধরনের অসুখের ঝুঁকি কমায়।

ভরা পেট

  • কয়েকটা ড্রাই ফ্রুটস খেলেই পেট ভরে থাকে। ফলে বেশি খেতে ইচ্ছে করবে না। এতে ওজন বাড়ার ভয়ও থাকে না।

মনোযোগ

  • মনোযোগ বাড়াতেও শুকনা ফল বেশ সাহায্য করে। আখরোট, কাঠবাদামে আছে ওমেগা থ্রি, এই চর্বি মনোযোগের ক্ষমতা কয়েকগুণ বাড়ায়। তাই চেষ্টা করুন এই খাবার খাওয়ার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ