শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৪:৫৪ অপরাহ্ন

অনলাইন প্রতারণার শিকার ২৬ কোটি টাকা খোয়ালো আইসিসি

প্রতিনিধির / ৪ বার
আপডেট : শনিবার, ২১ জানুয়ারী, ২০২৩
অনলাইন প্রতারণার শিকার ২৬ কোটি টাকা খোয়ালো আইসিসি
অনলাইন প্রতারণার শিকার ২৬ কোটি টাকা খোয়ালো আইসিসি

বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। অনলাইন প্রতারণার শিকার হয়ে ২ দশমিক ৫ মিলিয়ন ডলার বা বাংলাদেশী মুদ্রায় ২৬ কোটি টাকার বেশি হারিয়েছে আইসিসি।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো ও ক্রিকবাজের প্রতিবেদনে অনুযায়ী যুক্তরাষ্ট্র থেকে অপরাধটি ২০২২ সালে সংগঠিত হয়েছে। আর্থিক এই প্রতারণার জন্য বিজনেস ই-মেইল কম্প্রোমাইজ (বিইসি) ব্যবহার করেছে প্রতারকরা। এটিকে ‘সবচেয়ে আর্থিক ক্ষতিকারক অনলাইন অপরাধের’ একটি হিসেবে বর্ণনা করেছে ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই)।এ ঘটনা নিয়ে এখনও মুখ খুলেনি আইসিসি। যুক্তরাষ্ট্রে আইন প্রয়োগকারী সংস্থাকে সন্দেহভাজন জালিয়াতির কথা জানিয়েছে আইসিসি। এটি নিয়ে তদন্ত চলছে। আইসিসির অভিযোগের ভিত্তিতেই তদন্ত শুরু করেছে এফবিআই। জানা গেছে, গত বছর বোর্ডকে এ ঘটনা সম্পর্কে অবহিত করেছিলো আইসিসি।প্রতারকরা আইসিসির অ্যাকাউন্ট থেকে ঠিক কোন উপায়ে অর্থ সরিয়ে নিয়েছে তা এখনও জানা যায়নি।

দুবাইয়ে সংস্থার সদর দফতরের কোনও কর্মীর সাথে সরাসরি যোগাযোগ করেছিলো কি-না, একবারেই বা একাধিক বার অর্থ সরানো হয়েছে কি-না, তা নিয়েও কিছু জানায়নি আইসিসি বা এফবিআই। প্রাথমিক তদন্তে জানা গেছে, বেশ কয়েক দফায় কয়েক দিন ধরে ২ দশমিক ৫ মিলিয়ন ডলার সরানো হয়েছে। আইসিসির প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) বিষয়টি নিয়ে কাজ করছেন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ