রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৯:৫৫ অপরাহ্ন

এবারও আমদানি শুল্ক আদায়ের লক্ষ্য পূরণ করতে পারবে না :এনবিআর

প্রতিনিধির / ৪ বার
আপডেট : বুধবার, ২৫ জানুয়ারী, ২০২৩
এবারও আমদানি শুল্ক আদায়ের লক্ষ্য পূরণ করতে পারবে না : এনবিআর
এবারও আমদানি শুল্ক আদায়ের লক্ষ্য পূরণ করতে পারবে না : এনবিআর

এবারও আমদানি শুল্ক আদায়ের লক্ষ্য পূরণ করতে পারবে না জাতীয় রাজস্ব বোর্ডে-এনবিআর। বুধবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২৩ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

এসময় চেয়ারম্যান বলেন, ২০২১-২২ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড আহরিত মোট রাজস্বের পরিমাণ ছিল ৮৯ হাজার ৪২৩. ৮০ কোটি টাকা এবং চলতি অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত মোট রাজস্বের ৪৪ হাজার ৯৫০. ৭২ কোটি টাকা বাংলাদেশ কাস্টমস থেকে এসেছে। গত অর্থবছরের তুলনায় প্রবৃদ্ধির হার ৯ দশমিক ২৫ শতাংশ।তিনি আরও বলেন, বাণিজ্যে ধীরগতি ও ভোগ্য পণ্যে শুল্ক ছাড় দেওয়ায় রাজস্ব আয় কম হচ্ছে। এছাড়া শুল্ক করের চেয়ে ব্যবসায়ীদের অদক্ষতা ও সিন্ডিকেট নিত্যপণ্যের দাম বৃদ্ধি শুল্ক আদায়ের লক্ষ্য পূরণ না হওয়ার জন্য বেশি দায়ি।

কাস্টমস দিবস নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে উঠে আসে জ্বালানি আমদানিতে শুল্ক ছাড়ের প্রসংগ। এনবিআর চেয়ারম্যান বলেন, নিত্য পণ্যের দাম কমাতে কর ছাড় নিয়ে যতটা আলোচনা হয়, অন্য কারণগুলো নিয়ে হয় না।এনবিআর চেয়ারম্যান জানান, বাণিজ্য সহজ করতে কাস্টমস আইন ও ব্যবস্থাপনা আধুনিক করা হচ্ছে।

আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, করোনাকালে ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে কীভাবে কাস্টমস সেবা আরও উন্নত করা যায়, সেই লক্ষ্যকে সামনে রেখে এবারের দিবসটি পালন করা হচ্ছে। এ উপলক্ষে সেমিনার, মতবিনিময় সভাসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।এনবিআর চেয়ারম্যান বলেন, আইনি কাঠামো মেনেই অর্থপাচার বন্ধে কাজ করছে এনবিআর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ