শুক্রবার, ৩১ মার্চ ২০২৩, ০৬:২২ পূর্বাহ্ন

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫নির্ধারণসহ ৩ দাবিতে শিক্ষার্থী সমাবেশ

প্রতিনিধির / ১৩ বার
আপডেট : শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩
চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫নির্ধারণসহ ৩ দাবিতে শিক্ষার্থী সমাবেশ
চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫নির্ধারণসহ ৩ দাবিতে শিক্ষার্থী সমাবেশ

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫, অবসরের বয়সসীমা বৃদ্ধিসহ ৩ দাবিতে শিক্ষার্থী সমাবেশ চলছে।শনিবার (২৮ জানুয়ারি) দুপুর ২ টায় শাহবাগ জাতীয় যাদুঘরের সামনে এ শিক্ষার্থী সমাবেশ করছে চাকরি প্রত্যাশীদের সংগঠন চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা।

সমাবেশে বক্তারা বলেন, বিশ্বের ১৬২টি দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর, কোনো কোনো দেশে তা উন্মুক্ত। দক্ষিণ এশিয়ার দেশেগুলোর মধ্যে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে বিভিন্ন রাজ্য ভেদে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫-৪৫ বছর, মালদ্বীপে ৪৫ বছর, শ্রীলঙ্কায় ৩৫ বছর, নেপালে ৩৫ বছর, এমনকি আফগানিস্তানেও ৩৫ বছর। দক্ষিণ এশিয়ার মধ্যে শুধুমাত্র বাংলাদেশ এবং পাকিস্তানেই চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর।পৃথিবীর অনেক দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর বা তার বেশি থাকা সত্ত্বেও করোনা মহামারির ক্ষতিগ্রস্থতার কারণে চাকুরিতে আবেদনের বয়সসীমা আরো ২-৩ বছর পর্যন্ত বাড়িয়েছে, কিন্তু বাংলাদেশে তা এখনো বাড়ানো হয়নি।

বর্তমান সরকার ২০১৮ সালে তাদের নির্বাচনী ইশতেহারে চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধির কথা উল্লেখ করলেও তা এখনো বাস্তবায়ন হয়নি অথচ আরেকটি জাতীয় নির্বাচন আসন্ন।২০১১ সালে সরকারি চাকরি হতে অবসরের বয়সসীমা ২ বছর বৃদ্ধি করে ৫৭ থেকে ৫৯ বছর করা হলেও চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধি করা হয়নি, যা একটি বৈষম্য।

বাংলাদেশ সিভিল সার্ভিস কমিশনে (বিসিএস) আবেদনের বয়সসীমা ৩০ বছর হলেও জুডিশিয়াল সার্ভিস কমিশনে (বিজেএস) আবেদনের বয়সসীমা ৩২ বছর, সরকারি নার্সিং এ ৩৫ বছর এবং বেসরকারি স্কুল/কলেজে ৩৫ বছর, যা একটি বৈষম্য ।শিক্ষার্থী সমাবেশে চাকুরি প্রত্যাশীরা ৩ দফা দাবি পেশ করেন। তাদের দাবিগুলো হলো ১. চাকুরিতে আবেদনের বয়সসীমা ৩৫। ২. চাকুরিতে আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা এবং ৩. ঢাকা বিশ্ববিদ্যালয় আইন অনুষদে বঙ্গবন্ধুর নামে (বঙ্গবন্ধু ল কমপ্লেক্স, বঙ্গবন্ধু চেয়ার, একটি ম্যুরাল) স্থাপন করা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ