বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:৩৪ অপরাহ্ন

এবার বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় নিষিদ্ধ আফগান নারীরা

প্রতিনিধির / ৬৫ বার
আপডেট : রবিবার, ২৯ জানুয়ারী, ২০২৩
এবার বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় নিষিদ্ধ আফগান নারীরা
এবার বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় নিষিদ্ধ আফগান নারীরা

বিশ্ববিদ্যালয়ে আফগান নারীরা পড়তে পারবেন না সেই ঘোষণা আগেই দিয়েছিল তালেবান সরকার। এবার তাদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার।

জানা যায়, আজ থেকে আফগানিস্তানের বিভিন্ন প্রদেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে শুরু হচ্ছে ভর্তি পরীক্ষা। তবে এ বছর নারীদেরকে এ ভর্তি পরীক্ষায় শামিল না করার জন্য প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোকে চিঠি পাঠিয়েছে তালেবান সরকার।শনিবার দেশটির উচ্চ শিক্ষা মন্ত্রণালয় এ চিঠি পাঠিয়েছে। যেসব শিক্ষা প্রতিষ্ঠান এ নির্দেশনা মানবে না সেটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।
গত মাসে প্রাইভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে আফগান নারীদের পড়াশোনা নিষিদ্ধ ঘোষণা করে তালেবান। এ বিষয়ে দেশটির শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, তরুণ-তরুণীদের অবাধ চলাফেরা রুখতে ও বিশ্ববিদ্যালয়ে অনৈসলামিক পড়াশোনা বন্ধ করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী নিদা মোহাম্মদ নাদিম এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেছেন, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সংস্কারের কাজ চলছে। শীঘ্রই নারীদের বিশ্ববিদ্যালয়ে ফিরিয়ে আনা হবে এবং তারা আবার পড়াশোনা করতে পারবে।আফগানিস্তানের ২৪টি প্রদেশে প্রায় ১৪০টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় রয়েছে। যেগুলোতে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২ লাখ। এর মধ্যে প্রায় ৬০-৭০ হাজার রয়েছে নারী শিক্ষার্থী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ