বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:০৪ অপরাহ্ন

ন্যাটোতে ফিনল্যান্ডকে সমর্থনে আপত্তি নেই এরদোয়ানের

প্রতিনিধির / ১৩৭ বার
আপডেট : সোমবার, ৩০ জানুয়ারী, ২০২৩
ন্যাটোতে ফিনল্যান্ডকে সমর্থনে আপত্তি নেই এরদোয়ানের
ন্যাটোতে ফিনল্যান্ডকে সমর্থনে আপত্তি নেই এরদোয়ানের

কোরআন পোড়ানোর পর এরদোয়ানে জানিয়েছেন, সন্ত্রাসীদের তার হাতে তুলে না দিলে তিনি সুইডেনকে ন্যাটোর সদস্য হতে দেবেন না। কিন্তু ফিনল্যান্ডের ক্ষেত্রে তার কোনো আপত্তি নেই। সুইডেন ও ফিনল্যান্ড দুই দেশ একসঙ্গে ন্যাটোর সদস্য হওয়ার আবেদন করেছে।

এরদোয়ান বুঝিয়ে দিয়েছেন, ফিনল্যান্ড আলাদাভাবে আগে যদি ন্যাটোর সদস্য হতে চায়, তাতে তিনি আপত্তি জানাবেন না। কিন্তু সুইডেন যতক্ষণ তার দাবি পূরণ না করছে, ততক্ষণ তিনি তাদের সমর্থন করবেন না। আর ন্যাটোর নিয়ম হলো, সব সদস্য দেশ একমত না হলে নতুন কোনো দেশ সদস্য হতে পারে না।আগামী জুলাইয়ে লিথুয়ানিয়ার রাজধানীতে ন্যাটোর শীর্ষ বৈঠক হওয়ার কথা। সুইডেন ও ফিনল্যান্ডের সদস্য হওয়ার আবেদনে এখনো তুরস্ক ও হাঙ্গেরি সায় দেয়নি। রোববার (২৯ জানুয়ারি) এরদোয়ানের একটা রেকর্ড করা বার্তা প্রচারিত হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, তিনি তরুণদের সমাবেশে ভাষণ দিচ্ছেন।

এরদোয়ানে জানিয়েছেন, তুরস্ক কিছুতেই সুইডেনকে ন্যাটোর সদস্য হতে দেবে না। ফিনল্যান্ডকে সদস্য করার ব্যাপারে তাদের আপত্তি নেই। তিনি বলেছেন, ‘যদি দরকার হয় তো আমরা ফিন্যান্ডকে আলাদা বার্তা দিতে পারি। তাহলে সুইডেন স্তম্ভিত হয়ে যাবে। সুইডেন যদি ন্যাটোর সদস্য হতে চায় তো, সন্ত্রাসীদের আমাদের হাতে তুলে দিক।’গত সপ্তাহে ফিনল্যান্ড ইঙ্গিত দিয়েছিল, তারা সুইডেনকে ছাড়াই ন্যাটোর সদস্য হতে প্রস্তুত। ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ‘আমরা পরিস্থিতি খতিয়ে দেখছি। আমরা দেখছি, সুইডেনের ন্যাটো সদস্য পেতে গেলে কতটা সময় লাগবে।’

এরদোয়ান স্পষ্টভাবে জানিয়েছেন, কুর্দ নেতাদের তুরস্কের হাতে তুলে দিতে হবে। তার দাবি, এই কুর্দ নেতারাই ২০১৬ সালে তুরস্কে অভ্যুত্থান করার চেষ্টা করেছিল। এছাড়াও স্টকহোমে কোরআন পোরানোর পরই এরদোয়ান জানিয়েছিলেন, তিনি এই ঘটনা কোনোভাবেই বরদাস্ত করবেন না। তিনি সুইডেনকে ন্যাটো সদস্য হওয়ার ক্ষেত্রে সমর্থন জানাবেন না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ