বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৮:০০ অপরাহ্ন

স্মার্ট বাংলাদেশ হবে সুস্থ, সবল তরুণ জনগোষ্ঠীর: ডেপুটি স্পিকার

প্রতিনিধির / ৩৬৫ বার
আপডেট : মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
স্মার্ট বাংলাদেশ হবে সুস্থ, সবল তরুণ জনগোষ্ঠীর: ডেপুটি স্পিকার
স্মার্ট বাংলাদেশ হবে সুস্থ, সবল তরুণ জনগোষ্ঠীর: ডেপুটি স্পিকার

ডেপুটি স্পিকার শামসুল হক টুকু বলেছেন, প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ হবে সুস্থ, সবল তরুণ জনগোষ্ঠীর। এখানে তামাকের কোনো স্থান থাকতে পারে না।মঙ্গলবার (৩১ জানুয়ারি) রাজধানীর বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রে উন্নয়ন সমন্বয় আয়োজিত ‘তামাক নিয়ন্ত্রণ আইন ও সমসাময়িক ভাবনা’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, প্রত্যেককে মানুষ হিসেবে গড়ে তুলতে না পারলে আমাদের সব প্রচেষ্টা ব্যর্থ হয়ে যাবে। তাই ভবিষ্যৎ প্রজন্ম রক্ষায় তামাক নিয়ন্ত্রণ আইন দ্রুত পাস করার কোনো বিকল্প নেই।সভায় মূল নিবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং উন্নয়ন সমন্বয়ের সভাপতি অধ্যাপক ড. আতিউর রহমান।

তিনি বলেন, প্রস্তাবিত সংশোধনীটির মাধ্যমে বাংলাদেশের তামাক নিয়ন্ত্রণ আইনটি আন্তর্জাতিক মানে উন্নীত হবে। এর মাধ্যমে মূলত যারা ধূমপান করছেন না তাদের পরোক্ষ ধূমপানের ক্ষতি থেকে সুরক্ষা দেওয়া এবং কিশোর-তরুণদের ধূমপান থেকে বিরত রাখা সম্ভব হবে।অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত বলেন, আইনের পাশাপাশি ব্যাপক গণসচেতনতা ও মোটিভেশন দিয়ে তামাকের বহুল ব্যবহার কমিয়ে আনতে হবে। একইসঙ্গে সব ধরনের নির্বাচনী প্রচার ও প্রচারণায় বিড়ি-সিগারেটসহ তামাকের ব্যবহার নিষিদ্ধ করতে হবে।

শ্রমিকনেত্রী শামসুননাহার বলেন, শ্রমজীবীদের একটি বড় অংশ ধূমপান করে থাকে। এতে তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করা হলে শ্রমজীবীরা তামাক ছাড়তে উদ্বুদ্ধ হবে। ফলে তাদের অর্থনৈতিক সাশ্রয়ও হবে।অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ ও মো. সাহিদুজ্জামান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ