সোমবার, ২৪ জুন ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন

গৌতম আদানি ‘এশিয়ার সবচেয়ে ধনী’ ব্যক্তির খেতাব হারিয়েছেন

প্রতিনিধির / ৮৮ বার
আপডেট : বুধবার, ১ ফেব্রুয়ারী, ২০২৩
গৌতম আদানি ‘এশিয়ার সবচেয়ে ধনী’ ব্যক্তির খেতাব হারিয়েছেন
গৌতম আদানি ‘এশিয়ার সবচেয়ে ধনী’ ব্যক্তির খেতাব হারিয়েছেন

ভারতের গৌতম আদানি ‘এশিয়ার সবচেয়ে ধনী’ ব্যক্তির খেতাব হারিয়েছেন। আদানি গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানের শেয়ারের দর পতন অব্যাহত রয়েছে এবং সার্বিকভাবে মূলধন কমেছে ৮৪ বিলিয়ন ডলার।বার্তাসংস্থা রয়টার্স বুধবার এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে গবেষণা প্রতিষ্ঠান হিনডেনবার্গ এক প্রতিবেদনে জানায়, আদানি গ্রুপ স্টক ও হিসাবের বিষয়ে জালিয়াতি করে সম্পদের পরিমাণ ফুলিয়ে-ফাঁপিয়ে দেখিয়েছে। প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, গত এক দশক ধরে আদানি গ্রুপ এই জালিয়াতি করছে।খবর অনুসারে, বুধবার শেয়ারের দরপতন অব্যাহত থাকায় গৌতম আদানি ফোর্বসের ধনী ব্যক্তির তালিকায় পঞ্চদশ স্থানে নেমে যান। আপাতত তার মোট সম্পদের পরিমাণ দেখানো হয়েছে ৮৪ দশমিক ১ বিলিয়ন ডলার। হিনডেনবার্গ প্রতিবেদন প্রকাশের আগে আদানি এ তালিকার তৃতীয় স্থানে ছিলেন।

বুধবার আদানি এন্টারপ্রাইজেস ৫ শতাংশ মূল্য হারিয়েছে। হিনডেনবার্গ প্রতিবেদন প্রকাশের পর থেকে এই প্রতিষ্ঠানটি ৮ বিলিয়ন ডলারেরও বেশি খুইয়েছে। আদানি পাওয়ার ও আদানি টোটাল গ্যাসের শেয়ারের দাম যথাক্রমে ৫ ও ১০ শতাংশ করে কমেছে।এই প্রতিবেদনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে, ফ্রান্সের অন্যতম বৃহৎ জ্বালানি প্রতিষ্ঠান টোটাল ও আদানি গ্রুপের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত আদানি টোটাল গ্যাস। প্রতিষ্ঠানটি প্রায় ২৭ বিলিয়ন ডলার হারিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ