বুধবার, ১৯ জুন ২০২৪, ০৪:৫১ অপরাহ্ন

গ্যাসের সরবরাহ বাড়াতে স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি কিনবে সরকার

প্রতিনিধির / ৭৩ বার
আপডেট : বুধবার, ১ ফেব্রুয়ারী, ২০২৩
গ্যাসের সরবরাহ বাড়াতে স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি কিনবে সরকার

দেশে গ্যাসের সরবরাহ বাড়াতে স্পট মার্কেট (খোলা বাজার) থেকে এক কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির অনুমোদন দিয়েছে সরকার।আজ বুধবার ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ অনুমোদন দেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

সভাশেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি বলেন, ‘এক কার্গো এলএনজি আমদানির অনুমোদন দিয়েছে সরকার। স্পট মার্কেট থেকে এসব জ্বালানি ক্রয় করবে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের প্রতিষ্ঠান পেট্রোবাংলা।’বৈঠক সূত্রে জানা গেছে, ‘বিদ্যুত্ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন ২০২১’-এর আওতায়, মাস্টার সেল অ্যান্ড পার্চেজ অ্যাগ্রিমেন্টে (এমএসপিএ) সই করা প্রতিষ্ঠান থেকে এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়। এটি ২০২৩ সালে এলএনজি আমদানির প্রথম অনুমোদন।

সূত্র জানিয়েছে, ২০২১ সালের ২৩ জুন অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় চার প্রতিষ্ঠানের সঙ্গে মাস্টার সেল অ্যান্ড পার্চেজ অ্যাগ্রিমেন্ট বা মিলিত বিক্রয়-ক্রয় চুক্তির অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে রয়েছে- জাপানের ইটোচু করপোরেশন, সিঙ্গাপুরের গানভোর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড, যুক্তরাজ্যের টোটাল গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড ও দুবাইয়ের শেল ইন্টারন্যাশনাল ট্রেডিং মিডল ইস্ট লিমিটেড।বিশ্ববাজারে স্পট মার্কেটে এলএনজির দাম অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় গত বছরের জুলাই মাস থেকেই এ জ্বালানি পণ্যটি কেনা বন্ধ করে দেয় সরকার। এখন স্পট মার্কেটে এলএনজির দাম কমে আসায় সরকার এ পণ্যাটি কেনার সিদ্ধান্ত নিলো।

পেট্রোবাংলার দুই জন কর্মকর্তা  বলেছেন, ‘শিল্পে ও গ্রাহক পর্যায়ে গ্যাসের সরবরাহ বাড়াতে আগামী মাস থেকে আরো বেশি পরিমাণ এলএনজি কেনার পরিকল্পনা আছে সরকারের।’এদিকে, দেশে গ্যাসের চাহিদা বৃদ্ধি পাওয়ায় ২০১৮ সাল থেকে এলএনজি আমদানি শুরু করে সরকার। সামিট এলএনজি ও যুক্তরাষ্ট্রের এক্সেলারেট এনার্জির স্থাপন করা ভাসমান টার্মিনালের (এফএসআরইউ) মাধ্যমে আমদানিকৃত এলএনজি সরবরাহ করা হচ্ছে। বর্তমানে সরকার দীর্ঘমেয়াদি চুক্তিতে কাতার ও ওমান থেকে এলএনজি আমদানির পাশাপাশি স্পট মার্কেট থেকেও এলএনজি কিনে থাকে।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে খরচ হবে ১৯৪ কোটি ৭০ লাখ টাকা। বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব শাম্মী ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে গ্লোবাল করপোরেশনের মাধ্যমে এই তেল কেনা হবে। টিসিবির মাধ্যমে এই সয়াবিন তেল কিনবে সরকার।

এর আগে গত ১৯ জানুয়ারি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় টিসিবির জন্য ১০ লাখ মেট্রিক টন সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়। শুন শিং এডিবল অয়েল লিমিটেডের কাছ থেকে ২০০ কোটি ২০ লাখ টাকায় এ তেল কেনার সিদ্ধান্ত নেওয়া হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ