সোমবার, ২৪ জুন ২০২৪, ০৩:২১ অপরাহ্ন

‘তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী দ্রুত পাসের ব্যবস্থা নেওয়া হবে’

প্রতিনিধির / ৭২ বার
আপডেট : বুধবার, ১ ফেব্রুয়ারী, ২০২৩
‘তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী দ্রুত পাসের ব্যবস্থা নেওয়া হবে’
‘তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী দ্রুত পাসের ব্যবস্থা নেওয়া হবে’

তামাকের ব্যবহার নিয়ন্ত্রণ করতে হলে দেশের জিডিপিতে তামাকের অবদান কমাতে হবে এবং এর বিকল্প রাজস্ব খাতগুলোর প্রচার বাড়াতে হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী।বুধবার (১ ফেব্রুয়ারি) ডেভেলপমেন্ট অরগানাইজেশন অব দ্য রুরাল পুয়র (ডর্প) এবং ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসব (সিটিএফকে) বাংলাদেশের একটি প্রতিনিধিদল সচিবালয়ে সচিবের সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় তিনি এ কথা বলেন।

সাক্ষাৎকালে সংশোধিত খসড়া তামাক নিয়ন্ত্রণ আইনের বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা হয়। এসময় সচিব আব্দুল্লাহ আল মাসুদ তার মতামত তুলে ধরেন। তিনি আশ্বাস দেন যে আইনটি দ্রুত পাস করতে সরকারের সব মন্ত্রণালয়ই উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে।তামাকজাত পণ্য ব্যবহারের ফলে উদ্ভূত আর্থিক ক্ষতির পরিমাণ পর্যালোচনা করে তিনি বলেন, তামাকজাত পণ্যের বিকল্প রাজস্ব খাতগুলো বিবেচনা করতে হবে। তামাকজাত পণ্যে প্রচলিত মোড়কের পরিবর্তে স্বাস্থ্য সতর্কবার্তার আকার ৯০ শতাংশেরও অধিক অর্থাৎ ক্লিন প্যাকেজিং করতে হবে।

সচিব বলেন, প্রচলিত তামাকজাত পণ্যের মতই ই-সিগারেট বা হিটেড টোব্যাকো প্রোডাক্ট (এইচটিপি) ও সমান ক্ষতিকর এবং এগুলোর ব্যবহারও রোধ করা প্রয়োজন।এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডর্পের নির্বাহী উপদেষ্টা মো. আজহার আলী তালুকদার, উপ-নির্বাহী পরিচালক মো. যোবায়ের হাসান প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ