বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:২৩ অপরাহ্ন

ভারতের কেন্দ্রীয় বাজেটে বাংলাদেশের জন্য ১০০ কোটি রুপি বরাদ্দ

প্রতিনিধির / ৮৬ বার
আপডেট : বুধবার, ১ ফেব্রুয়ারী, ২০২৩
ভারতের কেন্দ্রীয় বাজেটে বাংলাদেশের জন্য ১০০ কোটি রুপি বরাদ্দ
ভারতের কেন্দ্রীয় বাজেটে বাংলাদেশের জন্য ১০০ কোটি রুপি বরাদ্দ

ভারতের কেন্দ্রীয় বাজেটে বাংলাদেশের জন্য ১০০ কোটি রুপি বরাদ্দ বেড়েছে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ২০২২–২৩ সালের যে বাজেট প্রস্তাব করেন, তাতে বাংলাদেশের জন্য ধার্য হয়েছে ৩০০ কোটি রুপি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় মাধ্যেমে এই অর্থ আগামী অর্থবছরে বাংলাদেশে খরচ করা হবে। গতবারের বাজেটে এই বরাদ্দ ছিল ২০০ কোটি রুপি।তালেবান শাসন প্রতিষ্ঠার পর আফগানিস্তানের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক এখনো স্থাপিত হয়নি। তবে তা সত্ত্বেও ওই দেশের বিভিন্ন প্রকল্পে আগামী অর্থবছরে পররাষ্ট্র মন্ত্রণালয় ২০০ কোটি রুপি খরচ করবে। গতবারের বাজেটের চেয়ে এবারের বরাদ্দ প্রায় ১৫০ কোটি কম। কূটনৈতিক সম্পর্ক না থাকলেও ভারত নিয়মিত আফগানিস্তানে মানবিক সাহায্য পাঠিয়ে যাচ্ছে। খাদ্য ছাড়াও পাঠাচ্ছে ওষুধ ও কোভিডের টিকা।

অর্থ বরাদ্দ হয়েছে মিয়ানমারের জন্যও। মোট ৬০০ কোটি রুপি। গত বাজেটেও এই পরিমাণ অর্থ মিয়ানমারের জন্য বরাদ্দ ছিল। চলতি বছরও সবচেয়ে বেশি অর্থ বরাদ্দ ভুটানের জন্য। ছোট্ট ওই দেশের জন্য বাজেট বরাদ্দে রাখা হয়েছে ২ হাজার ২৬৬ কোটি রুপি।আগামী অর্থবছরে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ পাবে মরিশাস। মোট ৯০০ কোটি। আফ্রিকার দেশগুলোর জন্য বরাদ্দ রাখা হয়েছে ২৫০ কোটি রুপি। ভারতের আর এক প্রতিবেশী নেপাল পাচ্ছে ৭৫০ কোটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ