বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:১৯ অপরাহ্ন

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মজিদ গ্রেপ্তার

প্রতিনিধির / ৬৯ বার
আপডেট : বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩
মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মজিদ গ্রেপ্তার
মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মজিদ গ্রেপ্তার

১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক মৃত্যুদণ্ডপ্রাপ্ত আব্দুল মজিদ ওরফে মজিদ মাওলানাকে গ্রেপ্তার করা হয়েছে। বুধবার (১ ফেব্রুয়ারি) মাদারীপুর থেকে তাকে গ্রেপ্তার করে র‌্যাব।

র‌্যাব-৩ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ জানান, মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আব্দুল মজিদ ওরফে মজিদ মাওলানা দীর্ঘদিন ধরে পলাতক ছিলেন।এ বিষয়ে বিস্তারিত জানাতে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।

র‌্যাব জানায়, মজিদ মাওলানাসহ নেত্রকোনার পূর্বধলা উপজেলার সাত আসামির বিরুদ্ধে ১৯৭১ সালের ২১ আগস্ট রাজাকার বাহিনী নিয়ে বাড়হা গ্রামের আব্দুল খালেককে গুলি করে হত্যা করে। পরে তার লাশ কংস নদীতে ভাসিয়ে দেওয়ার অভিযোগে আব্দুল মজিদের বিরুদ্ধে ২০১৩ সালে মানবতাবিরোধী অপরাধ দায়ে মামলা হয়। শহীদ আব্দুল খালেকের ছোট ভাই মুক্তিযোদ্ধা আব্দুল কাদির বাদী হয়ে মামলাটি করেন।এছাড়া ওই সময় মজিদ ও তার সহযোগীদের বিরুদ্ধে হত্যা-গণহত্যা, অপহরণ, নির্যাতন, লুট, অগ্নিসংযোগ, ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগ ছিল। এর মধ্যে আট জন নিরীহ মানুষকে অপহরণের পর হত্যা, তিনটি বাড়ির মালামাল লুট, আটটি ঘরে অগ্নিসংযোগ ও একজনকে ধর্ষণের অভিযোগ রয়েছে। মজিদ মাওলানা মুক্তিযুদ্ধের সময় নেজামে ইসলামির নেতা হিসেবে রাজাকার বাহিনীতে যোগ দেন। পরবর্তী সময়ে তিনি জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত হন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ