বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:০৫ পূর্বাহ্ন

সুন্দরবনে বাঘের কবলে ২০ ঘণ্টা শ্বাসরুদ্ধ বন কার্যালয়

প্রতিনিধির / ৬৩ বার
আপডেট : শনিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৩
সুন্দরবনে বাঘের কবলে ২০ ঘণ্টা শ্বাসরুদ্ধ বন কার্যালয়
সুন্দরবনে বাঘের কবলে ২০ ঘণ্টা শ্বাসরুদ্ধ বন কার্যালয়

সুন্দরবনে বাঘের কবলে ২০ ঘণ্টা শ্বাসরুদ্ধ ও ভীতিকর সময় পার করেছেন বন বিভাগের পাঁচ রক্ষী। দুইটি রয়েলবেঙ্গল টাইগার শনিবার (৪ ফ্রেরুয়ারি) সকালে গভীর জঙ্গলে ফিরে গেছে। বিরল এ ঘটনাটি ঘটেছে শরণখোলা রেঞ্জের চান্দেশ্বর টহল ফাঁড়িতে।

প্রত্যক্ষদর্শী ও পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের চান্দেশ্বর ফরেষ্ট টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরেষ্টার শেখ ফারুক আহমেদ মোবাইল ফোনে ইত্তেফাককে বলেন, শুক্রবার (৩ ফেব্রুয়ারি) বেলা দুইটার দিকে সুন্দরবনের গহীন থেকে দুইটি বাঘ চান্দেশ্বর টহল ফাঁড়ির পুকুর পাড়ে এসে বসে। বাঘ দুটি পুকুরের মিষ্টি পনি পান করে এবং পুকুর পাড়ে গড়াগড়ি খায়। নিজেদের মধ্যে খুনসুটি ও ছোটাছুটি করে সারা বিকাল পার করে। সন্ধ্যার পরে বাঘ দুটো বনরক্ষীদের পুরোনো ব্যারাক ও রান্নাঘরের নীচে এসে অবস্থান নেয়। অতঃপর শনিবার খুব সকালে আবার পুকুর পাড়ে অবস্থান নেয়। বেলা ১১টার দিকে রয়েলবেঙ্গল টাইগার দুটি আপন মনে বনের দিকে চলে যায়।

টহল ফাঁড়ির আঙ্গিনায় বাঘ আসায় বনরক্ষীরা এক প্রকার শ্বাসরুদ্ধ ও ভীতিকর অবস্থায় রাত পার করেছেন। সুন্দরবনে এখন বাঘের প্রজনন মৌসুম চলছে। সে কারণে ঐ বাঘদুটি এক সঙ্গে মিলিত হতে পারে বলে ঐ ভারপ্রাপ্ত কর্মকর্তা জানিয়েছেন।প্রত্যক্ষদর্শী আরেক ফরেষ্টার ও চরখালী টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা দিলীপ মজুমদার বলেন, সুন্দরবনে ২৫/৩০ বছর চাকরি করেও কখনো একটি বাঘ চোখে পড়েনি। সে অবস্থায় চান্দেশ্বর টহল ফাঁড়িতে এক সঙ্গে জোড়া বাঘ দেখা একটি বিরল ঘটনা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ