শুক্রবার, ৩১ মে ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন

আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে মাছ রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহার

প্রতিনিধির / ৭৭ বার
আপডেট : রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩
আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে মাছ রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহার
আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে মাছ রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহার

ভারতের কেন্দ্রীয় সরকার ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ, মাংস ও পোল্ট্রিজাত খাদ্য আমদানির উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। এতে আগামীকাল সোমবার (৬ ফেব্রুয়ারি) থেকে স্থলবন্দরটি দিয়ে আবোরো বাংলাদেশ থেকে শুরু হচ্ছে ভরতে মাছ রপ্তানি।

ব্রাহ্মণবাড়িয়া আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক এসোসিয়েশসের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম জানান, ভারতের কেন্দ্রীয় সরকারের নিষেধাজ্ঞার ফলে গেল বুধবার ১ ফেব্রুয়ারি থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের আগরতলায় মাছ রপ্তানি বন্ধ ছিল।এর আওতায় বাংলাদেশ থেকে ভারতে মাছ রপ্তানির বিষয়টি রাজ্য সরকারের নজরে এলে কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি পাঠানো হয়।

চিঠিতে অনুরোধ জানানো হয় আগরতলা আইসিপিকে যেন এই তালিকার বাইরে রাখা হয়। রাজ্য সরকারের পাশাপাশি রাজ্যের মূখ্যমন্ত্রী মানিক সাহা কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণায়ের মন্ত্রীর সঙ্গে কথা বলে নিষেধাজ্ঞার তালিকা থেকে রাজ্যকে বাদ রাখার আহ্বান জানান।মন্ত্রীর আহ্বানের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারের তরফে আখাউড়া স্থলবন্দর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। এতে করে গত ৫ দিন বন্ধ থাকার পর আবারো সোমবার থেকে মাছ রপ্তানি শুরু হবে।

আখাউড়া স্থলবন্দরের মাছ রপ্তানিকারক সমিতি সূত্রে জানা গেছে, আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রতিদিন ৫০ থেকে ৬০ টন মাছ ভারতের ত্রিপুরা রাজ্যসহ আশেপাশের সাতটি রাজ্যে রপ্তানি হয়। প্রতি কেজি মাছের রপ্তানি মূল্য আড়াই মার্কিন ডলার। প্রতিদিন গড়ে ১ লাখ ডলারের মাছ রপ্তানি হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ