সোমবার, ২৪ জুন ২০২৪, ০৫:১৬ অপরাহ্ন

ফোন হ্যাক হয়েছে বুঝলে প্রথমেই যা করবেন

প্রতিনিধির / ১৯৩ বার
আপডেট : রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩
ফোন হ্যাক হয়েছে বুঝলে প্রথমেই যা করবেন
ফোন হ্যাক হয়েছে বুঝলে প্রথমেই যা করবেন

সাইবার অপরাধীরা সর্বত্র তাদের জাল বিছিয়ে রেখেছে। প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে হ্যাকাররাও নতুন নতুন পথ বের করছে তারা। বর্তমানে স্মার্টফোন হয়ে উঠেছে নিত্য সঙ্গী। প্রয়োজনীয় ফাইল থেকে শুরু করে ব্যাংকের যাবতীয় তথ্য, ব্যক্তিগত ছবি, ভিডিও সবই এক ফোনে।

হ্যাকাররা এজন্যই স্মার্টফোন হ্যাক করতে এখন বেশি তৎপর। কারণ এক জায়গায় সব কিছুই পেয়ে যাবে। বিভিন্ন ধরনের ভুয়া অ্যাপ, ফিশিং লিংকের মাধ্যমে ম্যালওয়্যার ছড়াচ্ছে। হাতিয়ে নিচ্ছে গুরুত্বপূর্ণ ফাইল থেকে শুরু করে ব্যাংকের যাবতীয় তথ্য, ব্যক্তিগত ছবি, ভিডিও। এরপর সেগুলো দিয়ে ব্ল্যাকমেইল করছে ব্যবহারকারীদের। হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।তবে যদি বুঝতে পারেন আপনার ফোন হ্যাক হয়েছে। তাহলে কয়েকটি কাজ করুন। এতে হ্যাকারদের হাত থেকে কিছু জিনিস রক্ষা করতে পারবেন-

প্রথমে আপনার ফোনের সেটিংসে যান। এরপর ম্যানেজ অ্যাপসে ট্যাপ করুন। এখানে আপনি সব অ্যাপের একটি তালিকা পাবেন। সব অ্যাপস চেক করুন। আপনি যদি এমন কোনো অ্যাপ দেখতে পান, যা ফোনে আগে কখনও দেখেননি। তবে সেটিকে তখনই আনইন্সটল করুন।এছাড়াও আপনার ফোনের সেটিংসে গিয়ে গুগলে ট্যাপ করুন। তারপর সিকিউরিটিতে গিয়ে গুগল পে প্রোটেক্টে ট্যাপ করুন। এখানে আপনি সব স্পাই অ্যাপের তালিকা পাবেন। আপনাকে একে একে সব আনইন্সটল করতে হবে। কিন্তু যদি দেখেন নো প্রোবলেমস ফাউন্ড লেখা, তাহলে তার মানে সব অ্যাপই নিরাপদ আছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ