সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:৩২ অপরাহ্ন

শরিয়াভিত্তিক ব্যাংকগুলোর জন্য বিশেষ তারল্য সুবিধা কেন্দ্রীয় ব্যাংকের

প্রতিনিধির / ৭৫ বার
আপডেট : সোমবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৩
শরিয়াভিত্তিক ব্যাংকগুলোর জন্য বিশেষ তারল্য সুবিধা কেন্দ্রীয় ব্যাংকের
শরিয়াভিত্তিক ব্যাংকগুলোর জন্য বিশেষ তারল্য সুবিধা কেন্দ্রীয় ব্যাংকের

দেশের শরিয়াহ্ভিত্তিক ব্যাংকগুলোর সুষ্ঠু তারল্য ব্যবস্থাপনা ও আর্থিক স্থিতিশীলতা নিশ্চিতের লক্ষ্যে ‘মুদারাবাহ লিকুইডিটি সাপোর্ট’ চালু করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংক থেকে মুদারাবাহ আওতায় ৭, ১৪ ও ২৮ দিন মেয়াদি বিশেষ তারল্য সুবিধা নিতে পারবে। বাংলাদেশ ব্যাংক রোববার (৫ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত একটি নীতিমালায় জারি করেছে, যা ওই দিন থেকে কার্যকর হয়েছে।

দেশে ১০টি শরিয়াভিত্তিক ব্যাংক রয়েছে। সম্প্রতি কয়েকটি ব্যাংকের আর্থিক কেলেঙ্কারি প্রকাশ পাওয়ায়, গ্রাহকরা আমানত তুলে নেয়। এতে সেসব ব্যাংক তারল্য সংকটে পড়ে। এর পরিপ্রেক্ষিতে নতুন আরও একটি লিকুইডিটি ফ্যাসিলিটি চালু করলো কেন্দ্রীয় ব্যাংক। এখান থেকে ব্যাংকগুলো সাপোর্ট নিয়ে তারল্য সংকটের চাপ সামলাতে পারে।কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, আর্থিক স্থিতিশীলতা এবং ইসলামী ব্যাংকের স্থিতিশীলতা নিশ্চিতে বাংলাদেশ ব্যাংক একটি নতুন শরিয়াহ সম্মত আর্থিক উপকরণ চালু করেছে। দেশের ইসলামী ব্যাংকিং ব্যবস্থার জন্য তারল্য সহায়তা (এমএলএস)। ব্যাংকগুলোর জরুরি তারল্য ঘটতি মেটানোর জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

মুদারাবাহ চুক্তির অধীনে শরীয়াহ ভিত্তিক ব্যাংকগুলোকে সহায়তা দেবে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকে একটি চলতি অ্যাকাউন্ট বজায় রাখে, যেখানে বিনিয়োগকারী এবং ব্যাংক একটি সম্মত লাভ শেয়ারিং রেশিওর (পিএসআর) অধীনে বিনিয়োগ ব্যবস্থাপক হিসেবে কাজ করে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলোর রেমিট্যান্স প্রণোদনা এবং আর্থিক উদ্দীপনা বা প্রণোদনা সুবিধার জন্য তারল্য সহায়তা দাবি করতে সক্ষম হবে। মুদারাবাহ তারল্য সহায়তার প্রয়োগ করার পরিমাণ ন্যূনতম ১০ কোটি টাকা হতে হবে।গত বছরের ডিসেম্বরে কেন্দ্রীয় ব্যাংক সুকুক বন্ডের আওতায় ১৪ দিন মেয়াদি ইসলামিক ব্যাংক লিকুইডিটি সুবিধা চালু করেছিল। গত বছরের সেপ্টেম্বরের শেষে, ইসলামী ব্যাংকগুলোতে অতিরিক্ত তারল্য দাঁড়িয়েছে ১৭ হাজার ৫২৫ কোটি টাকা, যা জুন প্রান্তিকের থেকে ৩২ দশমিক ৬১ শতাংশ কমেছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ