রবিবার, ১০ ডিসেম্বর ২০২৩, ০২:৩৪ পূর্বাহ্ন

যুদ্ধের বর্ষপূর্তিতে বড় হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া: ইউক্রেন

প্রতিনিধির / ৫১ বার
আপডেট : মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৩
যুদ্ধের বর্ষপূর্তিতে বড় হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া: ইউক্রেন
যুদ্ধের বর্ষপূর্তিতে বড় হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া: ইউক্রেন

ইউক্রেন বলেছে যে ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন রুশ আক্রমণের এক বছর পূর্তিতে, এই মাসে রাশিয়া ব্যাপক আক্রমণ চালানোর আশঙ্কা রয়েছে। আর, ইউক্রেন সেই হামলা প্রতিহত করার পরিকল্পনা করছে। তারা আরো বলেছে যে মস্কোর বাহিনীকে প্রতিহত করার জন্য তাদেরও পর্যাপ্ত সৈন্য রয়েছে।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ এক সংবাদ সম্মেলনে বলেছেন, যদিও মস্কোর বাহিনী সামরিকভাবে এখনো প্রস্তুত নয়, তবুও রাশিয়া ‘প্রতীকী’ কারণে হামলা চালাতে পারে।এদিকে, রাশিয়ার বাহিনী পূর্বাঞ্চলে ক্রমামাগতভাবে অগ্রগতি অর্জন করছে। মস্কো যুদ্ধবিক্ষুব্দ বাখমুত শহর দখলের চেষ্টা করছে। সেখানে কয়েক সপ্তাহ ধরে লড়াই চলছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি শনিবার বলেছেন, পূর্ব ইউক্রেনের চের্নিহিভ, ঝাপোরিঝিয়া, নিপ্রোপেট্রোভস্ক, খারকিভ, লুহানস্ক, ডনেটস্ক এবং মাইকোলাইভ অঞ্চলে রাশিয়া নতুন করে গোলাবর্ষণ শুরু করেছে। এর ফলে ইউক্রেনের পূর্বাঞ্চলে পরিস্থিতি আরো কঠিন হয়ে উঠছে।ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা সম্প্রতি বলেছেন যে তার দেশ ১২টি দেশের জোট থেকে ‘প্রথম দফার’ চালানে ১২০ থেকে ১৪০টি পশ্চিমা ট্যাংক পেতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্র শুক্রবার ঘোষণা করেছে, তারা ইউক্রেনকে অতিরিক্ত ২১৭ কোটি ৫০ লাখ ডলার মূল্যের সামরিক সহায়তা প্রদান করবে। এর মধ্যে রয়েছে, যুক্তরাষ্ট্রের দেয়া হাইমারস ব্যবস্থার জন্য প্রচলিত এবং দূরপাল্লার রকেট, সেইসাথে অন্যান্য যুদ্ধাস্ত্র এবং গোলাবারুদ।যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তার মতে, নির্ভুলভাবে আঘাত করতে সক্ষম এসব দূরপাল্লার ক্ষেপণাস্ত্র, রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের পর, প্রথমবারের মতো ইউক্রেনের দূরপাল্লায় আঘাত করার সক্ষমতাকে দ্বিগুণ করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ