রবিবার, ১৬ জুন ২০২৪, ০১:০১ অপরাহ্ন

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা কমপক্ষে আট হাজার

প্রতিনিধির / ৮১ বার
আপডেট : বুধবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৩
তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা কমপক্ষে আট হাজার
তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা কমপক্ষে আট হাজার

তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা সোমবারের ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা কমপক্ষে ৭ হাজার ৯২৬ জনে দাঁড়িয়েছে।‘হোয়াইট হেলমেট’ নামে পরিচিত সিরিয়ান সিভিল ডিফেন্স মঙ্গলবার জানিয়েছে, উত্তর-পশ্চিম সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২২০ জন এবং আহত মানুষের সংখ্যা ২৬০০-এ পৌঁছেছে।

গ্রুপটি বলেছে, হতাহতের সংখ্যা বাড়বে কারণ, ‘ধ্বংসস্তুপের নিচে শত শত পরিবার চাপা পড়া অবস্থায় রয়েছে’।হোয়াইট হেলমেট বলেছে, কঠিন পরিস্থিতির মধ্যে তাদের অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালিয়ে যেতে হচ্ছে। ৪০০টিরও বেশি ভবন ধসে পড়েছে, আংশিক ধসে পড়েছে ১৩০০ এর কাছাকাছি।সর্বশেষ তথ্যানুসারে, তুরস্কে কমপক্ষে ৫ হাজার ৮৯৪ জন নিহত হয়েছে এবং ৩৪ হাজার ৮১০ জন আহত হয়েছেন। তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতে এই তথ্য জানিয়েছেন। অন্যদিকে সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত অংশে অন্তত ৮১২ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, তুরস্ক–সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মানচিত্র থেকে দেখা যাচ্ছে, এসব এলাকায় ২ কোটি ৩০ লাখ মানুষের বসবাস। ভূমিকম্পের কারণে সেখানকার সবাই কোনো না কোনোভাবে সংকটে পড়েছেন। দুই দেশের ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে লাখো মানুষ এখন খোলা আকাশের নিচে আছেন।তুরস্কের দুর্যোগ ও জরুরি পরিস্থিতি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলছে, দেশটিতে ভূমিকম্পে সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন ১ কোটি ৩৫ লাখ মানুষ। আহত হয়েছেন ২০ হাজারের বেশি মানুষ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ