সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:২৬ অপরাহ্ন

সাইনাসের সমস্যা সমাধানের ঘরোয়া উপায়

প্রতিনিধির / ১৫৪৮ বার
আপডেট : রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৩
সাইনাসের সমস্যা সমাধানের ঘরোয়া উপায়
সাইনাসের সমস্যা সমাধানের ঘরোয়া উপায়

সাইনাসের সমস্যা বেশ যন্ত্রণাদায়ক। এক্ষেত্রে প্রচণ্ড মাথাব্যথা হয়। আমাদের নাক ও মাথার চারদিকে কিছু ফাঁকা জায়গা থাকে। এই জায়গায় বায়ু চলাচল করে। কোনো ইনফেকশন হলে সেখানে জমতে পারে কফ। এর থেকেই সমস্যা হয়। এমনকি মাথা খুব ব্যথা করে।

মনে রাখবেন, অনেকেই সাইনাসের ব্যথাকে মাইগ্রেন ভেবে ভুল করেন। সাইনাস রোগটি ইনফেকশন, অ্যালার্জি থেকে হয়। অন্যদিকে মাইগ্রেন হল স্নায়ুর অসুখ।

সাইনাসের লক্ষণ কী কী?

>> মাথাব্যথা
>> মাথা ভার হয়ে থাকা
>> হালকা জ্বর
>> বমি বমি ভাব
>> ঠান্ডা লাগা

এ ধরনের লক্ষণ একদম অবহেলা নয়। বরং চেষ্টা করুন দ্রুত ব্যবস্থা নেওয়ার। তবেই রোগ থেকে মিলতে পারে মুক্তি। চলুন সাইনাস থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায় জেনে নিন-

গরম পানির ভাপ

প্রথমে পানি ফুটিয়ে নিন। সেই পানি থেকে বের হতে থাকবে ধোঁয়া। এবার মাথায় একটি কাপড় দিয়ে নাক দিয়ে ধোয়া টানুন। এভাবে দিনে ৩-৪ বার করুন। সমস্যা দূর হয়ে যাবে।

নাক পরিষ্কার করুন পানিতে

লবণ পানিতে নাক ধুয়ে নিলেই দেখবেন সমস্যার সমাধান হয়ে গেছে। মেডিকেল নিউজ টুডে’র প্রতিবেদন অনুসারে, প্রথমে কিছুটা বেকিং সোডা নিন। তার সঙ্গে পানি মিশিয়ে সামান্য লবণ দিন।তারপর হাত সাবান দিয়ে ধুয়ে এই পানি নাকের সামনে ধরে টানুন। প্রথমে কষ্ট হবে। তারপর ঠিক অভ্যাস হয়ে যাবে। এই উপায়ে সহজেই কমবে ব্যথা।

আদা চায়ে সমাধান

আদা চা নিয়মিত পানে সাইনাসের সমস্যায় স্বস্তি মিলবে। আদায় অ্যান্টিইফ্লেমেটরি গুণ থাকে। আদা চায়ের সঙ্গে মধু মেশালে আরও উপকৃত হবেন। মধুর ব্যাকটেরিয়ানাশক ক্ষমতা আছে। তাই এই চা পান করলে শরীর সুস্থ থাকবেন ও সাইনাসের যন্ত্রণাও কমবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ