শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৩৫ পূর্বাহ্ন

ন্যাটো জোটকে জরুরি বৈঠকে বসার আহ্বান রাশিয়ার

প্রতিনিধির / ৬৩ বার
আপডেট : সোমবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৩
ন্যাটো জোটকে জরুরি বৈঠকে বসার আহ্বান রাশিয়ার
ন্যাটো জোটকে জরুরি বৈঠকে বসার আহ্বান রাশিয়ার

নর্ড-স্ট্রিম গ্যাস পাইপলাইনে গত সেপ্টেম্বরের বিস্ফোরণ সম্পর্কে নতুন করে যে তথ্য প্রকাশ পেয়েছে, তা নিয়ে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটকে জরুরি বৈঠকে বসার আহ্বান জানিয়েছে রাশিয়া।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ আহ্বান জানিয়ে বলেছেন, একটি পাইপলাইনে বিস্ফোরণ ঘটানোর অবশ্যই একটি লক্ষ্য থাকবে। সাংবাদিকরা পুঙ্খানুপুঙ্খ তদন্ত শেষে এ সম্পর্কে যে তথ্য প্রকাশ করেছেন, তাতে চূড়ান্ত বাস্তবতা প্রকাশ পেয়েছে। তিনি প্রশ্ন করেন, তাহলে এখন ন্যাটো শীর্ষ নেতারা জরুরি বৈঠকে বসে পরিস্থিতি পর্যালোচনা করে দেখছে না কেন?

বাল্টিক সাগরের তলদেশ দিয়ে রাশিয়ার গ্যাস ইউরোপে রপ্তানি করতে নর্ড-স্ট্রিম পাইপলাইন ব্যবহার করা হতো। গত সেপ্টেম্বরে ওই পাইপলাইনে বিস্ফোরণের ফলে এটি দিয়ে ইউরোপ গ্যাস রপ্তানি বন্ধ হয়ে যায়। আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো তাৎক্ষণিকভাবে ওই নাশকতামূলক তৎপরতার জন্য মস্কোকে দায়ী করে। কিন্তু বাস্তবে হামলাটি চালিয়েছিল আমেরিকাই।১৯৭০ সালে পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত মার্কিন অনুসন্ধানী সাংবাদিক সিমোর হার্শ সম্প্রতি এক ব্লগ পোস্ট বলেছেন, মার্কিন নৌবাহিনীর ডুবুরিরা প্রেসিডেন্ট জো বাইডেনের আদেশে নর্ড স্ট্রিম পাইপলাইন ধ্বংস করে দিয়েছে। তিনি আরো লিখেছেন, গত জুনে বাল্টপস-২২ নামে পরিচালিত বৃহৎ ন্যাটো মহড়ায় মার্কিন নৌবাহিনীর ডুবুরিরা অংশ নিয়েছিল। ওই মহড়া চলাকালে নৌবাহিনীর সদস্যরা রিমোট-নিয়ন্ত্রিত বিস্ফোরক দ্রব্য স্থাপন করে। মহড়ার তিন মাস পরে তারা নর্ডস্ট্রিমের ৪টি পাইপ-লাইনের ৩টি ধ্বংস করে দেয়।

তবে হোয়াইট হাউজ সিমোর হার্শের বক্তব্য প্রত্যাখ্যান করে দাবি করেছে, এটি ডাহা মিথ্যা এবং সম্পূর্ণ কল্পনাপ্রসূত কথাবার্তা। গত ২৬ সেপ্টেম্বর সুইডেন ও ডেনমার্কের মধ্যবর্তী স্থানে সাগরের তলদেশে বিস্ফোরণটি ঘটেছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ