সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৩:০৬ পূর্বাহ্ন

জুমের মতো হোয়াটসঅ্যাপে ভিডিও কনফারেন্স করবেন যেভাবে

প্রতিনিধির / ১৫৯ বার
আপডেট : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২৩
জুমের মতো হোয়াটসঅ্যাপে ভিডিও কনফারেন্স করবেন যেভাবে
জুমের মতো হোয়াটসঅ্যাপে ভিডিও কনফারেন্স করবেন যেভাবে

করোনাকালীন অনলাইন মিটিং বা ক্লাসের জন্য গুগল মিট ও জুম প্ল্যাটফর্ম দুটি জনপ্রিয় হয়ে ওঠে সারাবিশ্বে। তবে এবার হোয়াটসঅ্যাপ গুগল মিট ও জুমকে টেক্কা দিতে নতুন ফিচার নিয়ে আসছে। ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি এখন ব্যবহারকারীকে কলও শিডিউল করতে দেবে।

প্রতিনিয়ত আপডেট হচ্ছে বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। প্ল্যাটফর্মটিতে চ্যাটের পাশাপাশি ফাইল, ছবি, ভিডিও আদান-প্রদান করার সুবিধা রয়েছে। এছাড়াও এর অন্যতম একটি ফিচার হচ্ছে ভয়েস কল। ব্যক্তিগত এবং কাজের ক্ষেত্রে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে হোয়াটসঅ্যাপের ভয়েস কল। সেই সঙ্গে ভিডিও কল তো আছেই। কিন্তু এবার থেকে জুমের মতো হোয়াটসঅ্যাপে ভিডিও কনফারেন্স করতে পারবেন ব্যবহারকারীরা।অফিশিয়াল মিটিং হোক বা অন্য কোনো দরকার, কনফারেন্সিং কলের আয়োজন করা যাবে হোয়াটসঅ্যাপেও। হোয়াটসঅ্যাপে অ্যাকাউন্ট রয়েছে, এমন যে কাউকে লিংক পাঠিয়ে সেই কলে আমন্ত্রণও জানানো যাবে। আর সেই লিংকের মাধ্যমে যে কোনো সময় যে কেউ সেই কনফারেন্স কলে যোগ দিতে পারবেন।

ভিডিও কলিংয়ের জন্য যে কল লিংকটি তৈরি হবে, সেটি ২২টি ক্যারেক্টরে তৈরি একটি ইউনিক ইউআরএল হবে, যার মাধ্যমে ভিডিও কনফারেন্স কলে যোগ দিতে পারবেন ব্যবহারকারীরা। সেই লিংকটি লং ভ্যালিডিটি সম্পন্ন হতে চলেছে। অর্থাৎ অনেকদিন পর্যন্ত অনেকবার ব্যবহার করা যাবে একই লিংক।অ্যান্ড্রয়েড ও আইওএস দুই ধরনের স্মার্টফোনেই সাপোর্ট করবে এই ফিচার। তবে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন এমন যে কেউ এই লিংকের মাধ্যমে কলে জয়েন করতে পারেন। একবার লিংক ক্রিয়েট করলে ৯০ দিন পর্যন্ত ভ্যালিডিটি থাকবে লিংকটির। ফলে একবার কনফারেন্স লিংক তৈরি করলে তার পরে তিনমাস পর্যন্ত ওই কলেই একাধিক বার কানেক্ট করতে পারবেন আপনি। তবে চাইলেই কিন্তু অন্য কোনো ব্যবহারকারী ওই লিংকটি ডিলিট করতে পারবেন না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ